বাড়িতে নিজেই তৈরি করে নিন প্রাকৃতিক রং

রংয়ের কারণে ত্বক আর চুলের ঠিক কতটা ক্ষতি হবে! এসব ভেবেই বহু মানুষ রং খেলেন না। এবার আপনি বাড়িতে নিজেই তৈরি করে নিতে পারবেন একেবারে প্রাকৃতিক রং। যাতে থাকবে না কোনওরকম ক্ষতিকর কেমিক্যাল।

Updated By: Feb 25, 2018, 12:16 PM IST
বাড়িতে নিজেই তৈরি করে নিন প্রাকৃতিক রং

নিজস্ব প্রতিবেদন: আবহাওয়াই বলে দিচ্ছে দোরগোড়ায় চলে এসেছে গোল উত্‌সব। চারিদিকের পরিবেশটাই এখন মন ভালো করা। হালকা ঠান্ডা, হালকা গরম মিলিয়ে মনোরম পরিবেশ। আর এই মনোরম পরিবেশেই তো প্রিয়জনদের সঙ্গে রং খেলে বেশি মজা। কিন্তু রং খেলতে ভালো লাগলেও, চিন্তা একটা থেকেই যায়। রংয়ের কারণে ত্বক আর চুলের ঠিক কতটা ক্ষতি হবে! এসব ভেবেই বহু মানুষ রং খেলেন না। এবার আপনি বাড়িতে নিজেই তৈরি করে নিতে পারবেন একেবারে প্রাকৃতিক রং। যাতে থাকবে না কোনওরকম ক্ষতিকর কেমিক্যাল। আর তাই হবে না কোনও ক্ষতিও। তাহলে জেনে নিন কীভাবে এই প্রাকৃতিক রং নিজেই বাড়িতে তৈরি করে নিতে পারবেন।

আরও পড়ুন : ত্বক এবং চুলের জন্য কতটা উপকারী ঘি? জেনে নিন

১) রং খেলার সময়ে গোলাপি রং সবথেকে বেশি ব্যবহার হয়। এবার আপনার সেই প্রিয় গোলাপি রংই বানিয়ে নিন বাড়িতে। আপনি যদি গুঁড়ো গোলাপি রং চান, তাহলে তার জন্য বিট নিয়ে প্রথমে মিক্সিতে পেস্ট করে নিন। তারপর সেই পেস্ট রোদে রেখে দিন। শুকিয়ে যাওয়ার পর তাতে বেসন মিশিয়ে নিন। আর আপনি যদি গোলা রং চান, তাহলে ছোট ছোট করে বিট কেটে সেদ্ধ করে নিন। এবং তারপর এক কাপ জল মেশান।

২) হলুদ রঙের জন্য ২ চামচ হলুদ গুঁড়োর সঙ্গে ৪ চামচ বেসন মেশান। এবার সেই মিশ্রনটি রোদে ভালো করে শুকিয়ে নিন। এছাড়া, আপনি গাঁদা ফুল সেদ্ধ করে সারারাত রেখে দিতে পারেন।

৩) লাল রঙের জন্য জবাফুলের পাপড়ি রোদে কড়কড়ে করে শুকিয়ে নিন। এবার সেই পাপড়ি গুঁড়ো করে নিন। এবার তাতে পরিমান মতো ময়দা মেশান। এছাড়া আপনি সূর্যমুখী ফুলের পাপড়ি দিয়েও লাল রং তৈরি করতে পারেন।

৪) সবুজ রং চান? তাহলে হেনা পাউডারের সঙ্গে পরিমাণ মতো বেসন মিশিয়ে সবুজ করতে তৈরি করতে পারবেন।

আরও পড়ুন : ড্যামেজের হাত থেকে কীভাবে চুল বাঁচাবেন? জেনে নিন