স্বামী বা স্ত্রী, একে অপরের থেকে যে জিনিসগুলো ভুলেও লুকাবেন না!

'যদিদং হৃদয়ং...' পুরোহিতের মন্ত্রোচ্চারণের সঙ্গে সঙ্গেই গাঁটছড়াটা বাঁধা হয়ে যায়। মা-ঠাকুরমারা বলে থাকেন, 'সাত জনমের বাঁধন।' দাম্পত্য সম্পর্ক। বিশ্বাস, ভরসা, নির্ভরশীলতা, নিরাপত্তা, প্রেম, আবেগ- সবের মিশেল এই দাম্পত্য। দুটি ভিন্ন পরিবারের দুটি ভিন্ন মানুষের এই সম্পর্কের মধ্যে স্বচ্ছতা যত বেশি হয়, ততই গাঢ় হয় প্রেম। দাম্পত্য সম্পর্ককে সুন্দর করতে স্বামী-স্ত্রী, উভয়েরই উচিত কিছু জিনিস কখনওই একে অপরের থেকে না লুকানো। কী কী?

Updated By: Jun 17, 2016, 04:07 PM IST
স্বামী বা স্ত্রী, একে অপরের থেকে যে জিনিসগুলো ভুলেও লুকাবেন না!

ওয়েব ডেস্ক : 'যদিদং হৃদয়ং...' পুরোহিতের মন্ত্রোচ্চারণের সঙ্গে সঙ্গেই গাঁটছড়াটা বাঁধা হয়ে যায়। মা-ঠাকুরমারা বলে থাকেন, 'সাত জনমের বাঁধন।' দাম্পত্য সম্পর্ক। বিশ্বাস, ভরসা, নির্ভরশীলতা, নিরাপত্তা, প্রেম, আবেগ- সবের মিশেল এই দাম্পত্য। দুটি ভিন্ন পরিবারের দুটি ভিন্ন মানুষের এই সম্পর্কের মধ্যে স্বচ্ছতা যত বেশি হয়, ততই গাঢ় হয় প্রেম। দাম্পত্য সম্পর্ককে সুন্দর করতে স্বামী-স্ত্রী, উভয়েরই উচিত কিছু জিনিস কখনওই একে অপরের থেকে না লুকানো। কী কী?

১) পুরনো প্রেম, ফ্লার্টিং- কলেজ লাইফে কি তার পরে একটা, দুটো- যটা প্রেমই করে থাকুন না কেন, একে অপরের থেকে লুকাবেন না। কারণ অতীত হঠাত্ ফিরে এসে বিগড়ে দেওয়ার চেষ্টা করতে পারে আপনার বর্তমানকে।

২) আগের শারীরিক সম্পর্ক- সাহস দরকার! কিন্তু সেই সাহসটা সঞ্চয় করে নিয়েই আপনার আগে কোনও শারীরিক সম্পর্ক হয়ে থাকলে সেটা অপরকে জানান। প্রাথমিক ঝাপটা কাটিয়ে এই সততা আপনাদের সম্পর্ককে গভীর করবে।

৩) নিরাপত্তাহীনতা- অন্য কারোর সঙ্গে আপনার স্ত্রী বা স্বামীকে দেখলে যদি আপনি নিরাপত্তাহীনতায় ভোগেন, তাহলে সেটা অবশ্যই তাঁকে জানান। নইলে মনের মধ্যে অযথা সন্দেহ দানা বাঁধবে।

৪) দুর্বলতা- আপনার কোনওকিছুর উপর 'বিশেষ' দুর্বলতা থাকলে সেটা নির্দ্বিধায় তাঁকে জানান। তিনি সেটা কাটিয়ে উঠতে সাহায্য করবেন।

৫) ঘনিষ্ঠ বন্ধু বা বান্ধবী- কোনও ঘনিষ্ঠ পুরুষ বন্ধু থাকলে স্ত্রীরা কখনওই স্বামীর কাছ থেকে সেটা লুকাবেন না, তেমনি স্বামীদেরও উচিত নয় স্ত্রীর কাছ ঘনিষ্ঠ মহিলা বান্ধবীদের কথা লুকানো।

৬) ফ্লার্টিং- অফিস বা কাজের জায়গায়, অনেকসময় পরিবারের মধ্যেও কেউ যদি আপনার সঙ্গে ফ্লার্টিং করে, আপনাকে কুপ্রস্তাব দেয়, সঙ্গে সঙ্গে সেটা অপরকে জানান।

৭) নিজস্ব সময়- আপনি কোন সময়টা নিজের সঙ্গে কাটাতে চান, সেটা আগে থেকেই অপরকে জানিয়ে রাখুন। ফোন সুইচড অফ করার আগে তাঁকে জানিয়ে দিন।

.