Onion Benefits in Summer: ৪০ ডিগ্রি তাপমাত্রাতেও সুস্থ থাকবেন এই অতি চেনা সবজিটি নিয়মিত খেলে...

Onion Benefits in Summer: কলকাতা ও পশ্চিমবঙ্গের নানা জায়গায় এখন চল্লিশের উপর পারদ। এই অবস্থায় শরীর ঠান্ডা রাখতে কী করবেন? উত্তরটা আপনার হেঁশেলের সবজির মধ্যেই লুকিয়ে। 

Updated By: May 2, 2023, 11:54 AM IST
Onion Benefits in Summer: ৪০ ডিগ্রি তাপমাত্রাতেও সুস্থ থাকবেন এই অতি চেনা সবজিটি নিয়মিত খেলে...

পায়েল মুখার্জী, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুধু স্বাদের জন্যই নয়, শরীর সুস্থ রাখতে ভীষণই কার্যকরী হল পেঁয়াজ। প্রাচীন কাল থেকে শুরু করে এখনও পেঁয়াজকে কাজে লাগিয়ে অনেক রকম ওষুধ তৈরি করা হয়। আর্য়ুবেদ শাস্ত্রে এখনও এই সবজিটির যথেষ্ট গুরুত্ব। আবার বাঙালির হেঁশেলেও এই সবজির দারুণ চাহিদা। এর একাধিক উপকারিতা রয়েছে। 

আরও পড়ুন, Kedar Yog 2023: তৈরি হচ্ছে কেদার যোগ, ৫ রাশির প্রভূত অর্থলাভ

যে কোনও রান্নায় স্বাদ বাড়াতে পেঁয়াজের জুড়ি মেলা ভার। স্যালাড থেকে পোস্ত-- পেঁয়াজ ছাড়া ভাবাই যায় না। যতই দাম চড়ুক না কেন, তবুও পাতে এক টুকরো পেঁয়াজ চাই-ই চাই। গরমের মরসুমে পান্তা ভাতের সঙ্গে পেঁয়াজ থাকবে না,তা আবার হয় নাকি? কিন্তু জানেন কি, বিশেষজ্ঞরা কেন সব সময় গরম কালেই বেশি করে পেঁয়াজ খেতে বলেন? তবে পেঁয়াজের গন্ধের কারণে অনেকে তা এড়িয়ে চলতে চান। কিন্তু পেঁয়াজ আমাদের শরীরকে একাধিক সংক্রমণজনিত অসুখ থেকে রক্ষা করে। তাই জেনে নিন, গরমকালে কেন অবশ্যই কাঁচা পেঁয়াজ আপনার রোজকার ডায়েটে রাখবেন।

১. শরীর ঠান্ডা রাখে 

পেঁয়াজে এমন এক ধরনের উপাদান থাকে যা বডি টেম্পারেচার স্বাভাবিক রাখতে সাহায্য করে। এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি থাকে। ফলে পেঁয়াজ শরীরের ভিটামিনের ঘাটতি কমাতে সাহায্য করে। তাই এই তীব্র গরমে অবশ্যই পাতে রাখুন কাঁচা পেঁয়াজ। শুধু শরীর ঠান্ডা করাই নয়, অন্ত্রও ভালো রাখে পেঁয়াজ। কাজেই পেটের সমস্যার হাত থেকেও রেহাই পেতে পারেন এই গরমে।

২. ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করে

ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করতে সাহায্য করে পটাসিয়াম। পেঁয়াজে পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম থাকায় ব্লাড প্রেশার বজায় রাখতে হেঁশেলের এই সাধারণ সবজিটির কোনও বিকল্প নেই। 

৩. ডায়াবেটিসের সমস্যা দূর করে

ডায়াবেটিসের রোগীদেরও নিজেদের খাদ্যতালিকায় পেঁয়াজ অবশ্যই যোগ করা উচিত। পেঁয়াজের গ্লাইসেমিক ইনডেক্স ১০ হওয়ায় এটি ডায়াবেটিস রোগীদের জন্য ভীষণ ভালো (গ্লাইসেমিক ইনডেক্স হল সেই মাপ যার দ্বারা কোনও খাদ্য আমাদের শরীরে কতটা শর্করার মাত্রা বাড়ায়, সেটার একটা আন্দাজ মেলে)। পেঁয়াজে কার্বোহাইড্রেটের পরিমাণ খুবই কম থাকে এবং ফাইবার থাকে বেশি মাত্রায়। পেঁয়াজে ক্যালোরির পরিমাণ খুবই কম। এদিক থেকেও ডায়াবেটিসের রোগীদের জন্য পেঁয়াজ উপকারী।  

আরও পড়ুন, Short Hair: এখনও বড় চুলের মোহ? এই গরমে ছোট কাট নিন! কেন?

৪. হার্টের স্বাস্থ্য ভালো রাখে

হৃদরোগের ঝুঁকি কমাতেও ব্যবহার করা যেতে পারে পেঁয়াজ। এটি কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রেখে হার্টের স্বাস্থ্য ভালো রাখে।

 ৫. রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

পেঁয়াজে থাকে ভিটামিন বি, ফোলেট (বি নাইন), পাইরিডক্সিন (বি সিক্স) এবং অ্যান্টিঅক্সিড্যান্ট। এগুলির রোগপ্রতিরোধ ক্ষমতা প্রচুর। গরমে শরীরে একাধিক সংক্রমণজনিত সমস্যা বেড়ে যায়। তাই এ সময়ে কাঁচা পেঁয়াজ আমাদের শরীরের জন্য খুবই জরুরি। তাই এই সময় সবারই পেঁয়াজকে পাতে প্রয়োজন। 

৬. ক্যানসারের ঝুঁকি কমায়

পেঁয়াজে যেমন পুষ্টিগুণ রয়েছে তেমনই রয়েছে কিছু শক্তিশালী রাসায়নিক যৌগ। যা আমাদের শরীরকে ক্যানসারের ঝুঁকি থেকে দূরে রাখে। 

৭. আলসারের সমস্যা দূর করে 

আলসার, মুখের আলসার এবং মাথা ব্যথার সমস্যায় অনেকেই ভোগেন। তাঁদের জন্যেও যথেষ্ট উপকারী পেঁয়াজ। বিশেষত মুখের আলসার নিরাময়ের ক্ষেত্রে পেঁয়াজ খুবই কার্যকরী।  

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.