বাড়ছে জলস্তর, অস্তিত্ব সঙ্কটে রয়্যাল বেঙ্গল টাইগার

বদলাচ্ছে আবহাওয়া। বাড়ছে সমুদ্রের জলস্তর। আর তাতেই বৃদ্ধি পাচ্ছে সমগ্র সুন্দরবনের মানচিত্র থেকে মুছে যাওয়ার সম্ভাবনা। পশ্চিমবঙ্গ-বাংলাদেশে  বিস্তৃত ম্যানগ্রোভ জঙ্গলের পৃথিবীর বুক থেকে মুছে যাওয়ার অর্থ বহু দুষ্প্রাপ্য প্রাণী ও উদ্ভিদ প্রজাতির সঙ্গে পৃথিবী থেকে চিরতরে বিদায় নেবে ভীষণ সুন্দর রয়্যাল বেঙ্গল টাইগারও।

Updated By: Jul 31, 2015, 02:59 PM IST
বাড়ছে জলস্তর, অস্তিত্ব সঙ্কটে রয়্যাল বেঙ্গল টাইগার

ওয়েব ডেস্ক: বদলাচ্ছে আবহাওয়া। বাড়ছে সমুদ্রের জলস্তর। আর তাতেই বৃদ্ধি পাচ্ছে সমগ্র সুন্দরবনের মানচিত্র থেকে মুছে যাওয়ার সম্ভাবনা। পশ্চিমবঙ্গ-বাংলাদেশে  বিস্তৃত ম্যানগ্রোভ জঙ্গলের পৃথিবীর বুক থেকে মুছে যাওয়ার অর্থ বহু দুষ্প্রাপ্য প্রাণী ও উদ্ভিদ প্রজাতির সঙ্গে পৃথিবী থেকে চিরতরে বিদায় নেবে ভীষণ সুন্দর রয়্যাল বেঙ্গল টাইগারও।

আবহাওয়ার যা গতি প্রকৃতি, ২০৭০ সালের মধ্যে সমুদ্রের জলস্তর এক ফুট বেড়ে যাওয়ার অর্থ জলের নীচে চলে যাবে গোটা সুন্দরবনটাই। ধ্বংস হবে বাঘেদের বাসস্থান। আজ আন্তর্জাতিক বাঘ দিবসে এই অশনি সংকেতের ইঙ্গিত দিয়েছেন ইন্টারন্যাশনল ইউনিয়ন ফর কনসার্ভেশন অফ নেচার (আইইউসিএন)।

ভারত মহাসাগরের উত্তর উপকূলে অবস্থিত এই ব-দ্বীপের ম্যানগ্রোভ অরণ্যেই রয়েছে পৃথিবীর বৃহত্তম বাঘ পপুলেশন।

২০১৪ সালের বাঘ সুমারি অনুযায়ী, এই মুহূর্তে ভারতে ২,২২৬টি বাঘ আছে। যা গোটা পৃথিবীর ৭০%। গত ১০০ বছরে পৃথিবীর বন্য বাঘের সংখ্যা ৯৭% কমেছে।

এই মুহূর্তে সারা বিশ্বেই দ্রুত গতিতে কমছে বাঘের সংখ্যা। আইইউসিএন-এর পক্ষ থেকে জানানো হয়েছে এই ভাবে চলতে থাকলে আগামী ৫ বছরের মধ্যে পৃথিবী থেকে বাঘ সম্পূর্ণরূপে অবলুপ্ত হবে।

 

 

 

.