7th Pay Commission: ১১.৫৬ লক্ষেরও বেশি সরকারি কর্মচারীদের বেতন বাড়তে পারে ৮,১০০ টাকা, দেখুন কিভাবে

প্রস্তাবটি অনুমোদন পেলে, কর্মচারীরা জানুয়ারী ২০২১ থেকে HRA পাবেন

Updated By: Nov 6, 2021, 05:19 PM IST
7th Pay Commission: ১১.৫৬ লক্ষেরও বেশি সরকারি কর্মচারীদের বেতন বাড়তে পারে ৮,১০০ টাকা, দেখুন কিভাবে

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জানুয়ারি থেকে বেতন বৃদ্ধি পেতে পারে। অর্থ মন্ত্রক ইতিমধ্যে ১১.৫৬ লক্ষেরও বেশি কর্মচারীর হাউস রেন্ট অ্যালাউন্স (HRA) বাস্তবায়নের দাবির বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে। প্রস্তাবটি অনুমোদনের জন্য রেলওয়ে বোর্ডে পাঠানো হয়েছে। প্রস্তাবটি অনুমোদন পেলে, কর্মচারীরা জানুয়ারী ২০২১ থেকে HRA পাবেন। 

আরও পড়ুন: সাবধান! ক্রিপ্টো ওয়ালেট থেকে চুরি হচ্ছে অর্থ, ব্যাবহার হচ্ছে Google বিজ্ঞাপন

উল্লেখযোগ্যভাবে ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার অ্যাসোসিয়েশন (IRTSA) এবং ন্যাশনাল ফেডারেশন অফ রেলওয়েম্যান (NFIR) ১ জানুয়ারী, ২০২১ থেকে HRA কার্যকর করার দাবি জানিয়েছে। সপ্তম বেতন কমিশনের পে ম্যাট্রিক্স অনুসারে, প্রতিটি স্তরের কর্মচারীর বেতন বৃদ্ধি পায় যখন তাদের DA এবং HRA বাড়ে। সপ্তম বেতন কমিশন তার সুপারিশে আগে প্রস্তাব করেছিল যে যখন ডিএ ২৫ শতাংশ অতিক্রম করবে, তখন এইচআরএও বাড়বে এবং হার ৮, ১৬, ২৪ শতাংশ থেকে ৯, ১৮ এবং ২৭ শতাংশে বাড়বে।

যদি কারো মূল বেতন ৩০,০০০ টাকা হয়, তাহলে তিনি প্রতি মাসে প্রায় ৫৪০০ থেকে ৮১০০ টাকার সুবিধা পাবেন। আপডেট অনুসারে, HRA প্রতি মাসে ন্যূনতম ৫৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।  HRA হল একটি বেতনের উপাদান যা একজন নিয়োগকর্তা কর্মচারীদের সেই শহরে বসবাসের খরচের জন্য প্রদান করে। নিয়োগকর্তারা বেতন কাঠামো, বেতনের পরিমাণ, এবং বসবাসের শহরের মতো মানদণ্ডের উপর নির্ভর করে HRA-এর পরিমাণ নির্ধারণ করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)