স্বাদ বদলাতে বাড়িতেই বানিয়ে নিন রেস্তোরাঁর মতো হরিয়ালি মুর্গ মশালা

আজ শিখে নিন রেস্তোরাঁর মতো হরিয়ালি মুর্গ মশালা বানানোর সহজ পদ্ধতি...

Edited By: সুদীপ দে | Updated By: Jan 21, 2020, 12:30 PM IST
স্বাদ বদলাতে বাড়িতেই বানিয়ে নিন রেস্তোরাঁর মতো হরিয়ালি মুর্গ মশালা

বাড়িতে হঠাত্ কোনও অতিথি এসে পড়লে চিকেন দিয়ে চটপট কিছু একটা সহজেই বানিয়ে ফেলা যায়। কিন্তু চিকেন দিয়ে কী বানাবেন? চিলি চিকেন, চিকেন কারি বা চিকেন কষা তো অনেক খেয়েছেন। আজ চিকেনের একটা নতুন মশলাদার রেসিপি চেখে দেখতে পারেন। নতুন স্বাদের এই চিকেনের পদ নান, পরোটা, পোলাও, গরম ভাত— সব কিছুর সঙ্গেই জমিয়ে খেতে পারেন। আজ শিখে নিন রেস্তোরাঁর মতো হরিয়ালি মুর্গ মশালা বানানোর সহজ পদ্ধতি...

হরিয়ালি মুর্গ মশালা বানাতে লাগবে:—

বড় বড় টুকরো করে কাটা ১ কেজি চিকেন, ২টো মাঝারি মাপের পেঁয়াজ, ২ আঁটি পুদিনা পাতা, ৫-৬ আঁটি ধনেপাতা, ১০-১২টা কাঁচালঙ্কা (স্বাদ মতো), ১ কাপ দই, ১ কাপ নারকেলের দুধ, ৬ কোয়া রসুন বাটা, ২ চামচ আদা বাটা, ১ টেবল চামচ পাতিলেবুর রস, ৮-১০টা গোটা গোলমরিচ, ৩-৪টে ছোট এলাচ, ৪টে লবঙ্গ, ২ ইঞ্চি মাপের এক টুকরো দারচিনি, ২টো তেজপাতা, ১ চামচ জিরে গুঁড়ো, ১ টেবল চামচ ধনে গুঁড়ো, স্বাদ মতো নুন, ২ টেবল চামচ তেল।

হরিয়ালি মুর্গ মশালা বানানোর পদ্ধতি:—

পেঁয়াজ, পুদিনা পাতা, ধনেপাতা, কাঁচালঙ্কা, লেবুর রস, আদা, রসুন, গোটা গোলমরিচ এক সঙ্গে বেটে নিন।

এ বার কড়াইতে তেল গরম করে ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি, তেজপাতা ফোড়ন দিন। সুন্দর গন্ধ বেরোলে এর মধ্যে চিকেন দিয়ে ২-৩ মিনিট দু’পিঠ ভাল করে ভাজুন। জিরে গুঁড়ো, ধনেগুঁড়ো এক সঙ্গে জলে গুলে মিশিয়ে নিয়ে কড়াইতে ঢেলে নিন। মশলা ভাল করে চিকেনের গায়ে মাখা হয়ে গেলে পেঁয়াজ, পুদিনা ও ধনেপাতা বাটার মিশ্রণ ঢেলে দিয়ে নেড়েচেড়ে ভাল করে মিশিয়ে নুন দিন। ঢাকা দিয়ে সামান্য আঁচে ১৫ মিনিট রান্না হতে দিন।

আরও পড়ুন: ছুটির দিনে শিখে নিন, চেটেপুটে খান তেলাপিয়া মাছের পাতুরি

গ্রেভি শুকিয়ে এলে জল দিন প্রয়োজন মতো। ১৫ মিনিট পর দই ও নারকেলের দুধ দিন। এ বার মাঝারি আঁচে ১০-১২ মিনিট রাখুন, যতক্ষণ না চিকেন নরম হচ্ছে ও নারকেলের দুধ পুরোপুরি রান্না হচ্ছে।

চিকেন নরম হয়ে গ্রেভি মাখা মাখা হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নান, পরোটা, পোলাও বা গরম ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মুখরোচক হরিয়ালি মুর্গ মশালা।

.