Solar Eclipse 2021: বছরের শেষ সূর্যগ্রহণ, কোন কোন রাশির উপর চরম প্রভাব?

শুক্ল পক্ষের অমাবস্যা তিথিতে হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

Updated By: Dec 4, 2021, 09:00 AM IST
Solar Eclipse 2021: বছরের শেষ সূর্যগ্রহণ, কোন কোন রাশির উপর চরম প্রভাব?
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে আগামী শনিবার ৪ ডিসেম্বর। শুক্ল পক্ষের অমাবস্যা তিথিতে হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই বছর আগের সূর্যগ্রহণটি ছিল ১০ জুন। এটি আংশিকভাবে ভারতের লাদাখ ও অরুণাচল প্রদেশ ছাড়া আর কোথাও দেখা যায়নি। যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে যায় এবং সূর্যকে আড়াল করে তখন সূর্যগ্রহণ ঘটে।

জ্যোতির্বিদ্যার দিক থেকে ২০২১ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই বছর মোট চারটি গ্রহণ (Eclipse) রয়েছে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ (Solar Eclipse) এবং দুটি চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ইতিমধ্যে তিনটি গ্রহণ হয়ে গিয়েছে। প্রসঙ্গত, বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুযায়ী অনুরাধা ও জ্যেষ্ঠ নক্ষত্রের অধিপতি বৃশ্চিক রাশিতে ঘটবে। বৃশ্চিক রাশিতে থাকবে সূর্য, চন্দ্র, বুধ ও কেতু। 

সূর্যগ্রহণ কোথা কোথা থেকে দেখা যাবে ?

৪ ডিসেম্বর সকাল ১০.৫৯ মিনিট থেকে দুপুর ৩.০৭ মিনিট পর্যন্ত চলবে সূর্যগ্রহণ। এই গ্রহণের সময়কাল প্রায় ৪ ঘণ্টা ৮ মিনিট। 

মূলত দক্ষিণ গোলার্ধে এই গ্রহণ দেখা যাবে। এটি কেবলমাত্র আন্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিক মহাসাগরের দক্ষিণ ভাগ, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকা থেকে দৃশ্যমান হবে। তবে এটি ভারত থেকে দেখা যাবে না।

আরও পড়ুন, আপনার রাশি কি মীন? আগামি কালের পূর্ণগ্রাস সূর্য গ্রহণে খুবই সাবধানে থাকবেন!

শনি অমাবস্যার দিন সূর্যগ্রহণে অশুভ যোগ থাকার প্রবল সম্ভাবনা রয়েছে ৷ সূর্যগ্রহণের সময়ে রাহু (Rahu) ও কেতুর (Ketu) মাধ্যমে প্রতারিত হন স্বয়ং সূর্যদেব (Sun) ৷ এই কারণ দুর্বল হয়ে পড়েন সূর্য ৷ এর খারাপ প্রভাব সারা পৃথিবীতেই পড়ে ৷ দু'টি সবচেয়ে গুরুত্বপূর্ণ রাশি যাতে সূর্যগ্রহণের প্রভাব দেখতে পাওয়া যাবে তারা হল বৃশ্চিক এবং বৃষ। 

মঙ্গলও ৫ ডিসেম্বর বৃশ্চিক রাশিতে এই গ্রহগুলির সঙ্গে যোগ দেবে। এই গ্রহগুলির সমন্বয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন আনবে। গ্রহণ কর্কটের জন্য শুভ নয়। বন্ধুদের সঙ্গে অপ্রয়োজনীয় তর্ক-বিতর্ক হতে পারে। সন্তানদের দিক থেকে উত্তেজনা থাকবে। তুলা রাশির জন্য অশুভ প্রভাব থাকবে। আপনার কথাবার্তা নিয়ন্ত্রণ করুন এবং তর্ক এড়িয়ে চলুন। স্বাস্থ্যের অবনতি হতে পারে। অন্যান্য রাশি যা সূর্যগ্রহণ দ্বারা প্রভাবিত হবে, সেগুলি হল মিথুন, কর্কট, সিংহ এবং কন্যারাশি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)