Take Care Of Your Eyes: চোখের যত্ন নিতে কী কী করবেন, জেনে নিন!

দিন আট-নয় ঘণ্টা কম্পিউটারের সামনে বসে কাজ, বাড়ি ফিরে টিভি দেখা। এ ছাড়া রাতে শোওয়ার আগে ফোনে খুটখুট তো আছেই। চোখের কি আর বিশ্রাম আছে? তবে চোখের বিশ্রামের প্রয়োজন অবশ্যই রয়েছে। শরীর সুস্থ রাখতে চিকিৎসকরা যেমন শরীরচর্চা করতে বলেন,আলাদা করে চোখের যত্ন নেওয়াও প্রয়োজন।  জেনে নিন কী ভাবে রোজ যত্ন নেবেন আপনার চোখের।

Updated By: Apr 23, 2023, 05:34 PM IST
Take Care Of Your Eyes: চোখের যত্ন নিতে কী কী করবেন, জেনে নিন!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো: দিন আট-নয় ঘণ্টা কম্পিউটারের সামনে বসে কাজ, বাড়ি ফিরে টিভি দেখা। এ ছাড়া রাতে শোওয়ার আগে ফোনে খুটখুট তো আছেই। চোখের কি আর বিশ্রাম আছে? তবে চোখের বিশ্রামের প্রয়োজন অবশ্যই রয়েছে। শরীর সুস্থ রাখতে চিকিৎসকরা যেমন শরীরচর্চা করতে বলেন,আলাদা করে চোখের যত্ন নেওয়াও প্রয়োজন।  জেনে নিন কী ভাবে রোজ যত্ন নেবেন আপনার চোখের।

আরও পড়ুন: Quiz: কুইজ! কোন প্রাণীর শরারে প্রায় ২০০০ হাড় আছে বলুন তো?

১. চোখের ব্যায়াম : 
 গোল করে চোখের মণি ঘোরাতে হবে,  ক্লকওয়াইজ ৪ বার-অ্যান্টি ক্লকওয়াইজ ৪ বার মণি ঘোরান। তারপর ২-৩ সেকেন্ড মতো চোখ বন্ধ করে রাখুন।
তারপর চোখ বন্ধ করে রাখুন ২-৩ সেকেন্ড মতো। দিনে ২ বার করে এই ব্যায়ামটি করুন। চোখের পেশি ভালো থাকবে।

২. জলের ঝাপটা: 
 দিনে অন্তত দু’বার ঠান্ডা জলের ঝাপটা দিয়ে পরিষ্কার করে চোখ ধুয়ে নিন।

৩. ডায়েট:

চোখের ব্যায়াম যেমন প্রয়োজন তেমনই দৃষ্টিশক্তি ভালো রাখতে ডায়েটের দিকেও খেয়াল রাখতে হবে। ডায়েটে রাখুন প্রচুর সবুজ ফল, শাক-সব্জি, তেলযুক্ত মাছ, আমন্ড ও ডিম। ভিটামিন এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ খাবার দৃষ্টিশক্তি ভাল রাখবে।

এছাড়াও চোখ ঠিক রাখতে হলে, অন্ধকার ঘরে টিভি দেখা বা কম আলোয় পড়াশোনা করার অভ্যাস থাকে অনেকের। এতে চোখে স্ট্রেস পড়ে। তাই বেশি  টিভি দেখা উচিত নয় আর বেশি আলোতো পড়াশোনা করা উচিত। সারা দিন কম্পিউটারের সামনে বসে কাজ করে চোখে এমনিতেই চাপ পড়ে। বাড়ি ফিরে তাই যতটা সম্ভব চোখকে বিশ্রাম দিন। টিভি দেখা বা ফোন নিয়ে ঘাঁটাঘাঁটি করা থেকে বিরত থাকুন। 

আরও পড়ুন: Akshaya Tritiya: জেনে নিন এই অক্ষয় তৃতীয়া কোন কোন রাশির জন্য বয়ে আনছে বিশেষ সৌভাগ্য...

 চোখ কচকট করলে, কোনও সমস্যা হলে বা ঘুম পেলে অনেকেই হাত দিয়ে চোখ কচলান। এতে হাতের ময়লা চোখে গিয়ে ক্ষতি যেমন হয়, তেমনই চোখের চারপাশে রক্তজালিকা ছিঁড়ে গিয়ে কালি পড়ে। তাই এরকম করাটা উচিত নয়। আপনার দিনে আট-নয় ঘণ্টা কম্পিউটারের সামনে বসে কাজ করে থাকেন, তবে নিয়মিত চোখে পরীক্ষা অবশ্যই করিয়ে নেবেন। চোখ ক্লান্ত লাগলে বা কচকচ করলে আই সুদিং ড্রপ দিতে পারেন। এই সব ড্রপ চোখ পরিষ্কার রাখতে সাহায্য করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

 

 

 

.