Nil Sasthi Festival: কেন নীলপুজো জানেন? এ পুজোয় ছোটখাটো এই নিয়ম না মানলে খুব অসন্তুষ্ট হন শিব...

Nil Sasthi Festival: আগামী কাল চড়ক, পরের দিন পয়লা বৈশাখ। আজ ১৩ এপ্রিল নীল ষষ্ঠী। কেন এই নীল পুজো করা হয়, কী ভাবে নীল পুজোর শুরু এ নিয়ে নানা কাহিনি। কেউ বলেন আজ শিবের বিয়ের দিন। আবার অন্য কাহিনিও আছে।

Updated By: Apr 13, 2023, 12:37 PM IST
Nil Sasthi Festival: কেন নীলপুজো জানেন? এ পুজোয় ছোটখাটো এই নিয়ম না মানলে খুব অসন্তুষ্ট হন শিব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ ১৩ এপ্রিল নীল ষষ্ঠী। আগামী কাল চড়ক, পরের দিন পয়লা বৈশাখ। পুরনো বাংলা বছর শেষ ও নতুন বাংলা বছর পড়ার এই মুহূর্তে থাকে উৎসবের আবহ। কেন এই নীল পুজো করা হয়, কী ভাবে নীল পুজোর শুরু এ নিয়ে নানা কাহিনি নানা মত। কেউ কেউ বলেন আজ শিবের বিয়ের দিন। আবার অন্য কাহিনিও আছে। দিনটি সন্তানের মঙ্গলকামনার সঙ্গে যুক্ত হয়ে পড়েছে। তারও রয়েছে এক গল্প। 

আরও পড়ুন: Grahan Yog 2023: নববর্ষের আগেই গ্রহণ যোগ, শনির নজরে জীবন ছারখার হবে ৩ রাশির

বহুকাল আগে অত্যন্ত ধর্মপ্রাণ এক ব্রাহ্মণ ও ব্রাহ্মণী ছিলেন। তাঁদের সব ছেলেমেয়েগুলি একে একে মারা গিয়েছিল। তাঁরা ঘরবাড়ি ছেড়ে মনের দুঃখে কাশীবাসী হন। কাশীতে একদিন গঙ্গায় স্নান সেরে ঘাটে বসে আছেন। হঠাত্‍ই এক বৃদ্ধা তাঁদের কাছে এসে ব্রাহ্মণীকে জিগ্যেস করেন, 'কী ভাবছ মা?' ব্রাহ্মণী তাঁর সন্তানদের অকালে হারানোর কথা বলেন। এত পুজো-অর্চনা করেও  সবকিছু বিফলে গেল বলে শোকও করেন। ওই বৃদ্ধা তখন ব্রাহ্মণী কখনও নীল ষষ্ঠীর পুজো করেছেন কিনা, জানতে চান। ব্রাহ্মণী বলেন, না। বৃদ্ধা বলেন, 'চৈত্র সংক্রান্তির আগের দিন নির্জলা উপবাস করে মহাদেবের পুজো করবে। সন্ধেবেলা শিবের ঘরে প্রদীপ জ্বেলে জল খাবে।' বৃদ্ধার কথা পালন করে ফের সন্তানলাভ করেন ব্রাহ্মণী। সেই থেকে এই ব্রত লোকমুখে প্রচারিত হয়ে মাহাত্ম্য অর্জন করে। সেদিনের ওই বৃদ্ধা আসলে ছিলেন স্বয়ং মা ষষ্ঠী, ষষ্ঠীবুড়ি।

আরও পড়ুন: Lucky Colours: নববর্ষে কামাল করবে রং-ই! জেনে নিন কোন রাশির জন্য কোন রং শুভ, কোনটা আনবে টাকা...

নীল ষষ্ঠীর নিয়ম

নীলষষ্ঠীর দিন সারা দিন উপোস করে সন্ধ্যাবেলা শিবের মাথায় জল ঢালতে হয়। এরপর শিবের মাথায় ফুলবেলপাতা ও একটি ফল দিতে হয়। অপরাজিতা বা আকন্দ ফুলের মালা পরিয়ে সন্তানের নামে একটি মোমবাতি জ্বালিয়ে প্রার্থনা করতে হয়। উপোস ভাঙার পরে ফল-সাবু ইত্যাদি ছাড়া ময়দার তৈরি খাবার খাওয়া যেতে পারে। মনে করা হয় ব্রতের দিন নিষ্ঠাভরে উপোস করে কিছু নিয়ম মানলে ভক্তের মনোবাঞ্ছা পূরণ করেন শিব।

সন্তানের মঙ্গলের জন্য করা এই নীল পুজোর রয়েছে কিছু বিশেষ টোটকা। ব্রত উপবাস যথারীতি করলেও এই পুজোর রয়েছে বিশেষ কিছু নিয়ম। সেগুলি মেনে চললে বিশেষ ফল মেলে।

১) এদিন গঙ্গাজলে কাঁচা দুধ, কাঁচা হলুদের রস, সাদা চন্দন মিশিয়ে শিবলিঙ্গে অর্পণ করুন

২) এদিন মধু, কাঁচা দুধ, গঙ্গাজল একত্রে মিশিয়ে শিবলিঙ্গে অর্পণ করুন

৩) এদিন ২৮টি বেলপাতায় সাদা চন্দন মাখিয়ে শিবলিঙ্গে অর্পণ করুন।

এগুলি করলে ভক্তের বিশেষ ফল মিলবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.