আপনার জীবনযাত্রা অনেক সহজ করে দিতে পারে এই সেনা কৌশলগুলি!

সুশৃঙ্খল জীবনযাত্রার একাধিক কৌশল শেখা যায় সেনাদের থেকেই...

Updated By: Mar 1, 2019, 10:07 AM IST
আপনার জীবনযাত্রা অনেক সহজ করে দিতে পারে এই সেনা কৌশলগুলি!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আমাদের দীর্ঘদিন সুস্থ ভাবে বেঁচে থাকতে চাই সুশৃঙ্খল জীবনযাত্রা। আর শৃঙ্খলার বিষয়ে দেশের নাগরিকদের মধ্যে সবচেয়ে এগিয়ে সেনারাই। সুশৃঙ্খল জীবনযাত্রার একাধিক কৌশল শেখা যায় সেনাদের থেকেই। আসুন জেনে নেওয়া যাক এমনই কয়েকটি সেনা কৌশল, যেগুলি আমাদের জীবনযাত্রাকে অনেক সহজ করে দিতে পার...

১) কোথাও বেড়াতে যাওয়ার আগে ব্যাগ প্যাকিং করা একটি প্রধান কাজ। কম জায়গায় কী ভাবে বেশির ভাগ প্যাকিং করা যায়, তার কৌশল জানা অত্যন্ত জরুরি। কী ভাবে ব্যাগ সু্ন্দর করে প্যাকিং করতে হয়, তা সেনাদের চেয়ে ভাল আর কেউ জানে না!

২) ফর্মাল জামা যাতে কুঁচকে না যায়, তার জন্য আমরা সারাদিনই সতর্ক থাকি। কিন্তু সেনারা ফর্মাল জামা সমান রাখতে শার্ট গার্টারের ব্যবহার করে থাকেন।

৩) জানেন কি, তুলোতে ভেজলিন মাখিয়ে আগুন ধরানো হলে তা অনেক ক্ষণ ধরে জ্বলে! বিপদে-আপদে আগুন ধরানোর ক্ষেত্রে সেনা বাহিনী এই কৌশল কাজে লাগান।

আরও পড়ুন: কসরতে ঘাম না ঝরিয়েই কমিয়ে ফেলুন ওজন!

৪) চামড়ার জুতো ঝটপট চকচকে করতে চান? কাজে লাগাতে পারেন সেনাদের একটি মজার কৌশল! চামড়ার জুতোটা আগুনে একটু সেঁকে নিয়ে কাপড় দিয়ে ভাল করে ঘষে নিন। দেখবেন চামড়ার জুতো প্রায় নতুনের মতো চমকাবে।

৫) গরমে ঠান্ডা জল ছাড়া তেষ্টা যেন মিটতেই টায় না! কিন্তু বাইরের তাপমাত্রা যখন ৩৫-৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ায়, তখন বাড়ি থেকে নিয়ে বেরনো ঠান্ডা জল নিমেশেই গরম হয়ে ওঠে। এই অবস্থায় বোতলের জল দীর্ঘ ক্ষণ ঠান্ডা রাখতে কাজে লাগাতে পারেন একটি কৌশল। মোজা জলে ভিজিয়ে তার মধ্যে জলের বোতল রাখুন। এতে জল দীর্ঘ ক্ষণ ঠান্ডা থাকবে। এই কৌশলটি সেনা-জওয়ানরা প্রায়ই কাজে লাগিয়ে থাকেন।

.