Second Hand AC: গরমে পুড়ছেন, পকেটেও টান! সেকেন্ড হ্য়ান্ড AC কিনতে পারেন, যা দেখে নেবেন...

Second Hand AC: নতুন এসি না নিয়ে আপনি লাগাতে চান সেকেন্ড হ্যান্ড এসি? ঘর ঠান্ডা করার পাশাপাশি আপনাকে সম্মুখীন হতে হবে আরও বেশ কিছু সমস্যার, জেনে নিন আপনার জীবনে আসতে চলেছে কী...

Updated By: Apr 30, 2024, 05:29 PM IST
Second Hand AC: গরমে পুড়ছেন, পকেটেও টান! সেকেন্ড হ্য়ান্ড AC কিনতে পারেন, যা দেখে নেবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দক্ষিণবঙ্গে গরমে হাঁসফাঁস করছে মানুষ। বাদ যাচ্ছেন না উত্তরবঙ্গের মানুষেরাও। এই গরমে অনেকেই ঘরে লাগাচ্ছেন এসি। কিন্তু নতুন এসি না নিয়ে আপনি লাগাতে চান সেকেন্ড হ্যান্ড এসি? ঘর ঠান্ডা করার পাশাপাশি আপনাকে সম্মুখীন হতে হবে আরও বেশ কিছু সমস্যার, জেনে নিন আপনার জীবনে আসতে চলেছে কী...
পুরোনো বা সেকেন্ড হ্যান্ড এসি কেনার আগে দেখে নিন সেই এসিটি ভালো ব্র্যান্ডের কিনা। উক্ত ব্র্যান্ডের এসির সুনাম ও রিভিউ দেখে নিন।  একইসঙ্গে এসির কাগজপত্রগুলো চেক করে নিন। মেরামত করার প্রয়োজন হলে কোনো ধরনের সুবিধা পাবেন কিনা, সে সুবিধাগুলো কী– সেসব জেনে নিন।

আরও পড়ুন: Ajker Rashifal | Horoscope Today: পেটের সমস্যায় বৃষ, বিশ্বাসঘাতকার শিকার কুম্ভ, পড়ুন রাশিফল
সেকেন্ড হ্যান্ড এসি কেনার আগে গ্যাসের মাত্রা ভালো করে দেখে নিন। ভবিষ্যতে গ্যাস লিক হওয়ার কোনো সম্ভাবনা আছে কিনা তাও পরখ করতে হবে আপনাকেই। 
এই এসি লাগালে বিদ্যুৎ খরচ কেমন হবে, এসিটি ইনভার্টারসহ কিনা সেসব বিষয় যাচাই করে নিন। ইনভার্টারসহ এসি কেনার চেষ্টা করুন। ইনভার্টার থাকলে ঘর ঠান্ডা হয়ে যাওয়ার পর কম্প্রেসর স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। আবার কম ক্যাপাসিটিতেও চলতে পারে। নয়তো বিদ্যুতের বিল দিতে দিতে আপনার জীবন অতিষ্ঠ হয়ে যাবে। সেকেন্ড হ্যান্ড এসি লাগিয়েও কোনও রকম সুবিধা হবে না।
কেনার আগে পছন্দের সেকেন্ড হ্যান্ড এসির ফিল্টার স্ট্যাটাস দেখে নিন। ফিল্টার স্ট্যাটাসের সঙ্গে এসির কার্যকারিতা ঘনিষ্ঠভাবে জড়িত। খুব বেশি পুরোনো ফিল্টারের এসি কেনা ঠিক নয়। 
কেনার আগে এসির দক্ষতা জেনে নিন। স্টার রেটিং দিয়ে এসির দক্ষতা পরিমাপ করা হয়। স্টার রেটিং বেশি থাকার মানে হলো বিদ্যুৎ খরচ কম হবে। এসি কিনলে খরচ কম হবে এমন এসি কেনাই ভালো।

আরও পড়ুন: Ajker Rashifal | Horoscope Today: সাহায্যের হাত বাড়াবে বৃষ, দায়িত্ব বাড়বে মিথুনের; কী আছে আপনার ভাগ্যে?
ঘরের মাপ বুঝে এসি কিনুন। ঘরের মাপের চেয়ে খুব বেশি ছোট বা বড় এসি কিনলে রুম ঠান্ডা হবে না অথবা রুম অতিরিক্ত ঠান্ডা হয়ে যাবে। অর্থাৎ অনেক ধরনের উটকো ঝামেলা পোহাতে হবে। 
সবসময় নতুন এবং সেকেন্ড হ্যান্ড এসির মধ্যে পার্থক্য কতোটা তা জেনে নিন, যদি নতুন আর পুরোনো এসির মধ্য়ে দামের সেরকম পার্থক্য না থাকে তাহলে পুরোনো এসি কেনাটা হবে বোকামি। সেই ক্ষেত্রে একটু কষ্ট করে হলেও কিনুন নতুন এসি।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.