close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

একটু হাঁটলেই বিনামূল্যে পেয়ে যাবেন বিয়ার বা আইসক্রিম!

কতটা হাঁটলেন বা সাইকেল চালালেন, তা মাপার জন্য রয়েছে একটি বিশেষ অ্যাপ।

Sudip Dey | Updated: Jan 28, 2019, 02:02 PM IST
একটু হাঁটলেই বিনামূল্যে পেয়ে যাবেন বিয়ার বা আইসক্রিম!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বেশির ভাগ পান রসিকরা দাবি করেন, শীত, গ্রীষ্ম, বর্ষা— গলা ভেজাতে ঠান্ডা বিয়ারের জুড়ি মেলা ভার! মাস খানেক আগে কলকাতায় সমীক্ষা চালিয়ে জানা যায়, এ শহরের মদের দোকালগুলির আয়ের বেশির ভাগটাই আসে বিয়ার থেকে। তবে এ রাজ্যে বিয়ারের দাম অনেকটাই বেড়ে যাওয়ায় সম্প্রতি বিয়ার ব্যবসায় একটু ভাঁটা এসেছে।

তবে ২ বোতল বিয়ার আপনি একেবারে বিনামূল্যে পেয়ে যেতে পারেন! তার জন্য একটু হাঁটতে হবে। ব্যস, এ টুকুই শর্ত! বিশ্বাস হচ্ছে না! এমনই নিয়ম চালু রয়েছে ইতালির বোলোগনা শহরে। বিগত ২ বছর ধরে এমনই আরও নানা মন ভাল করা উপহার পাওয়া যাচ্ছে এখানে। কখনও আইসক্রিম, তো কখনও বিয়ার! সাইকেল চালিয়ে এ শহরে ঘুরলে আপনি পেয়ে যেতে পারেন এর যে কোনও একটি। কখনও আবার কপালে জুটতে পারে সিনেমার টিকিটও! আর এটাও কিন্তু বিনামূল্যেই পাবেন আপনি। ভাবছেন, কী ব্যপার! পর্যটকদের আপ্যায়ন করার জন্যই কি এই আয়োজন?

আরও পড়ুন: জলের দরে কেনা টুথব্রাশ হোল্ডারের দাম কয়েক লক্ষ টাকা!

না, পর্যটকদের জন্য নয়, বরং পরিবেশ বাঁচাতেই এই অভিনব উদ্যোগ নেওয়া হয় বছর দুয়েক আগে। মার্কো আমাদোর নামে এক ব্যক্তি পরিবেশ দূষণ ঠেকাতে প্রথম এই উদ্যোগ নিয়েছিলেন। বর্তমানে এই উদ্যোগে সামিল হয়েছেন শহরের শতাধিক স্থানীয় ব্যবসায়ী। একে বলা হয় ‘গ্রিন ট্র্যাভেল’। ‘গ্রিন ট্র্যাভেল’-এ সামিল হয়ে যে সব মানুষ হেঁটে অথবা সাইকেলে চড়ে বোলোগনা শহরে ঘুরে বেড়াচ্ছেন, তাঁরা কতটা হাঁটলেন বা সাইকেল চালালেন, তা মাপার জন্য রয়েছে একটি বিশেষ অ্যাপ। তবে দিনে সর্বাধিক চার বার এবং বছরে চার থেকে ছয় মাস এই অ্যাপে লগইন করা যাবে। আর এ সময়েই মিলবে এই সব আকর্ষণীয় পুরস্কার!