মূত্র দিয়েই বানানো যাবে চাঁদে বাড়ি! জেনে নিন কী ভাবে

পৃথিবীতে যেমন নির্মাণ কাজে কংক্রিট তৈরির ক্ষেত্রে সিমেন্টের ব্যবহার করা হয়, তেমনই চাঁদে কংক্রিট তৈরির ক্ষেত্রে মূত্র একটি অত্যন্ত কার্যকারী উপাদান।

Edited By: সুদীপ দে | Updated By: May 11, 2020, 10:18 AM IST
মূত্র দিয়েই বানানো যাবে চাঁদে বাড়ি! জেনে নিন কী ভাবে

নিজস্ব প্রতিবেদন: বেশ কয়েক বছর ধরে, বিশ্বজুড়ে অনেক বিজ্ঞানী মানব মূত্রের অন্যান্য ব্যবহার এবং কী ভাবে এটি স্বাস্থ্যের উন্নতি করতে পারে, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। এই সমস্ত পরীক্ষায় বেশ কিছু তথ্য ও দাবি সামনে এসেছে। একদল বিজ্ঞানী দাবি করেছেন যে, মানুষের প্রস্রাব সংক্রমণ, ক্ষত, ব্রণ, অ্যালার্জির চিকিত্সায় অত্যন্ত সহায়ক হতে পারে এবং শরীরের অনাক্রম্যতা বাড়াযতে সাহায্য করে। যদিও এ নিয়ে মত বিরোধ রয়েছে। তবে অনেকেরই দাবি, মানুষের প্রস্রাব আসলে অনেক ক্ষেত্রে সহায়ক হতে পারে।

শুক্রবার ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) এক বিবৃতিতে জানিয়েছে, মানব মূত্রের সাহায্যে চাঁদে কংক্রিট তৈরি করা যেতে পারে। ইএসএ-এর গবেষকদের দাবি, চাঁদে কংক্রিট তৈরি করার ক্ষেত্রে মানুষের মূত্র একটি অত্যন্ত কার্যকারী উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে।

ইএসএ-এর গবেষকরা জানিয়েছেন, তাঁদের সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে ইউরিয়া, যা মূত্রের প্রধান জৈব যৌগ, এটি চাঁদে কংক্রিট তৈরির জন্য প্রয়োজনীয় মিশ্রণকে আরও মারাত্মক কঠিন করে তুলতে পারে। গবেষকরা জানান, চাঁদের রেগোলিথ (চাঁদে উপলব্ধ বিশেষ ধরনের মাটির গুঁড়ো বা ধুলো) সেখানে কংক্রিট তৈরির অন্যতম উপাদান হতে পারে।

আরও পড়ুন: আশেপাশে কোনও করোনা আক্রান্ত আছে কিনা, জানিয়ে দেবে WHO-এর মোবাইল অ্যাপ!

পৃথিবীতে যেমন নির্মাণ কাজে কংক্রিট তৈরির ক্ষেত্রে সিমেন্টের ব্যবহার করা হয়, তেমনই চাঁদে কংক্রিট তৈরির ক্ষেত্রে রেগোলিথ আর মানুষের মূত্র অত্যন্ত কার্যকারী উপাদান। এই দুই উপাদান মিলে পাথরের মতো কঠিন ও জমাট বাঁধা বস্তুতে পরিনত হতে পারে বলে জানান বিজ্ঞানীরা। ভবিষ্যতে চাঁদে কোনও নির্মাণ কাজে এই দুই উপাদানে মিশ্রণে সহজেই কংক্রিট তৈরি করা যাবে।