আজ গণেশ চতুর্থী, জেনে নিন পূজার খুঁটিনাটি

গণেশ হলেন সিদ্ধিদাতা। শুদ্ধ মনে, একাগ্র চিত্তে তাঁর আরাধনা করলে ঘরে আসে সুখ-সমৃদ্ধি।

Sudip Dey | Updated: Oct 12, 2018, 06:10 AM IST
আজ গণেশ চতুর্থী, জেনে নিন পূজার খুঁটিনাটি

মধ্যাহ্ন সময়কালে গণেশ চতুর্থীর পূজার সময়কালকেই মূলত গণেশ পূজার উপযুক্ত সময় হিসাব মনে করা হয়। গণেশ হলেন সিদ্ধিদাতা। শুদ্ধ মনে, একাগ্র চিত্তে তাঁর আরাধনা করলে ঘরে আসে সুখ-সমৃদ্ধি। আর ভাদ্রমাসের শুক্লপক্ষে এই পূজা করলে ঘরে আসে সমৃদ্ধি, সকল কাজে সিদ্ধি মেলে। এমনটাই মত শাস্ত্রজ্ঞদের। আজ ঘরে বা অফিসে গণিশ মূর্তি স্থাপন করলে ভাল ফল পাওয়া যাবে। বাস্তুশাস্ত্র মেনে গণপতির মূর্তি স্থাপন করা উচিত। গণেশের মূর্তি বসানো উচিত ব্রহ্ম স্থানে অর্থাৎ উত্তর-পূর্ব কোণে। কখনও একসঙ্গে দু’টি গণেশের মূর্তি রাখবেন না। একটি গণেশের ছবি আর একটি মূর্তিও একসঙ্গে রাখবেন না। চেষ্টা করবেন গণেশের মুখ দরজার দিকে রাখতে।

এ বার গণেশ চতুর্থীকে ঘিরে ক্রমেই সাজো সাজো রব গোটা দেশ জুড়ে। আজ গণেশ চতুর্থীতে অনেকেই ঘরে গণেশ বন্দনা করবেন বলে ঠিক করে রেখেছেন। তবে তার আগে জেনে নিতে হবে ২০১৮ সালে গণেশ চতুর্থীর আরম্ভ ও শেষের তিথি।

• গণেশ চতুর্দশীর আরম্ভ ও শেষের তিথি:

১২ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার বিকেল ৪:০৭ মিনিট থেকে পড়ছে চতুর্থীর তিথি। ১৩ সেপ্টেম্ব, বৃহস্পতিবার দুপুর ২:৫১ মিনিট পর্যন্ত তা চলবে।

২৩ সেপ্টেম্বর অনন্ত চতুর্দশী, ওই দিন গণেশ বিসর্জন হবে। এই সময়কালে মধ্যাহ্নকালে পূজার সময় সকাল ১১:৩০ মিনিট থেকে দুপুর ১:৩০ মিনিট পর্যন্ত।

বিশুদ্ধ শাস্ত্র মতে আসন্ন গণেশ চতুর্থীর দিনটি শুভ। এই বছর গণেশ পূজা চলবে ১৩ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত।