Weight Loss : খাবার বলতে শুধুই জল! এমন ডায়েটে ওজন কমবে?

Water fasting, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গবেষণা বলছে অন্য কথা। ওয়াটার ফাস্টিং বা শুধুমাত্র জল খেয়ে উপবাস করা নাকি আদতেই ভীষণ স্বাস্থ্যকর। এমনকি মানসিক স্বাস্থ্যেরও উন্নতি হয় এই উপবাসে। তা হলে, আর ভাবছেন কি? সামনেই পুজো (Durga Puja 2022)। পুজো এলেই বাঙালির তাঁদের সাধের মধ্যপ্রদেশ নিয়ে চিন্তা একটু বেশিই বেড়ে যায়। ওজন কমাতে (Weight Loss) এর চেয়ে ভালো আর কিই বা উপায় আছে!

Updated By: Sep 19, 2022, 07:24 PM IST
Weight Loss : খাবার বলতে শুধুই জল! এমন ডায়েটে ওজন কমবে?

Water fasting, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ছোটবেলায় আমাদের ঠাকুমা-দিদারা প্রায় প্রত্যেক মাসেই নানা কারণে ব্রত করতেন। আর ব্রত করার ফলে তাঁদের উপোস রাখতে হতো। সেই উপোসের নিয়ম ছিল টানা একটা দিন, জল ছাড়া কিছুই খাওয়া যাবে না। তবে এখন সেই অভ্যাস প্রায় নেই। অনেকের মতে এতে শরীরের ক্ষতি ছাড়া কিছুই হয় না। তবে গবেষণা বলছে অন্য কথা। ওয়াটার ফাস্টিং বা শুধুমাত্র জল খেয়ে উপবাস করা নাকি আদতেই ভীষণ স্বাস্থ্যকর। এমনকি মানসিক স্বাস্থ্যেরও উন্নতি হয় এই উপবাসে। তা হলে, আর ভাবছেন কি? সামনেই পুজো (Durga Puja 2022)। ওজন কমাতে (Weight Loss) এর চেয়ে ভালো আর কিই বা উপায় আছে!

ওজন নিয়ে চিন্তা সবার। এখন আবার সামনেই পুজো। পুজো এলেই বাঙালির তাঁদের সাধের মধ্যপ্রদেশ নিয়ে চিন্তা একটু বেশিই বেড়ে যায়। গবেষণা বলছে ওজন কমানোর জন্য শুধু জল খেয়ে উপোসের জুড়ি মেলা ভার। কিন্তু এর নির্দিষ্ট কিছু নিয়ম ও পদ্ধতি আছে। যখন তখন যেভাবে খুশি এই উপোস করলে উপকারের থেকে অপকারই বেশি হবে। নিউট্রিমেডের পুষ্টিবিদ নেহা পাটোদিয়া এবং নুপুর অরোরার মতে, এই প্রকার উপোসে খাবার খাওয়া একদমই মানা। কিন্তু ২৪-৭২ ঘণ্টার বেশি এই উপোস করা উচিতও না। এছাড়াও যাদের অন্যান্য সমস্যা আছে, তাঁদের এই উপোসের বিষয়ে একবার ডাক্তারের পরামর্শ নিয়ে নেওয়া উচিত।

আরও পড়ুন : Cholesterol : একেবারে ঘরোয়া পদ্ধতিতে কমান কোলেস্টেরল!

এই প্রক্রিয়া আদেও কার্যকরী কিনা তা খতিয়ে দেখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র একটি পরীক্ষা করে। প্রায় ১২ জন মধ্যবয়স্ক পুরুষকে টানা ৮ দিন এই প্রকার উপোস করানো হয়। ৮ দিন পর দেখা গিয়েছে, তাঁদের ওজন কমার পাশপাশি স্ট্রেসের পরিমাণও কমে গিয়েছে। তাঁদের কয়েকজনের ডিহাইড্রেশনের সমস্যা ছিল। এই উপবাসের ফলে তাঁদের শরীরে জলের মাত্রাও বৃদ্ধি পেয়েছে। এছাড়াও শরীরে আরও বেশ কিছু উপাদানের মাত্রা এই উপোসের ফলে ঠিক লেভেলে চলে এসেছে। সুতরাং আর ভাবনা কিসের? ওজন কমাতে এক দিন কিংবা তার একটু বেশি সময় ভালো করে জল খান, আর কিছুই খাবে না। কিন্তু খেয়াল রাখবেন, অতিরিক্ত কোন কিছুই ভালো না। শরীরে যদি খাবারের প্রয়োজন হয় সেক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন না করাই ভালো।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.