International Women’s Day: 'ডিজিটঅল'! নতুন এ শব্দটির সঙ্গে পরিচয় করতে চান? তা হলে প্রতিবেদনটিতে ক্লিক করুন...

International Women’s Day: প্রতি বছর মার্চ মাসে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। লিঙ্গবৈষম্য দূর করতে, নারীর সমানাধিকারের জন্য বিশ্ব জুড়ে পালন করা হয় দিনটি।

Updated By: Mar 5, 2023, 02:53 PM IST
International Women’s Day: 'ডিজিটঅল'! নতুন এ শব্দটির সঙ্গে পরিচয় করতে চান? তা হলে প্রতিবেদনটিতে ক্লিক করুন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর মার্চ মাসে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। লিঙ্গবৈষম্য দূর করতে, নারী সমানাধিকারের জন্য বিশ্ব জুড়েই পালন করা হয় দিনটি। ইউনাইটেড নেশনস এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন তথা ইউনেসকো-র তরফে জানা গিয়েছে, ১৯০৯ সালে ২৮ফেব্রুয়ারি  আন্তর্জাতিক নারী দিবস প্রথম পালন করা হয়েছিল। নারী শ্রমিকদের প্রতি সম্মান দেখিয়ে দিনটি প্রথম পালন করা হয়েছিল। পরে রাশিয়াতেও ১৯১৭ সাল থেকে দিনটি পালিত হতে থাকে, প্রায় একই রকম কারণে। তবে পরে রাশিয়াতেই দিনটি পালিত হতে শুরু হয় ৮ মার্চ থেকে। এর পর থেকে এ দিনটিই এই উপলক্ষ্যের জন্য নির্দিষ্ট হয়ে আছে।

আরও পড়ুন: International Women’s Day 2023: কেন ৮ মার্চ উদযাপন হয় নারী দিবস, কারণ জেনে নিন

সমাজের সমস্ত ক্ষেত্রে লিঙ্গবৈষম্য দূর করার জন্য এই দিনটি বিশ্ব জুড়ে পালিত হয়। শিল্প-সাহিত্য-বিজ্ঞান-সহ সব ধরনের ক্ষেত্রে এবং সমাজের সমস্ত কাজে মহিলাদের অবদানকে স্বীকৃতি দিতেই দিনটি পালিত হয়।

আর এই মূল ভাবনার প্রেক্ষিতেই এবারের থিমটি যেন আরও বেশি উজ্জ্বল। ২০২৩ সালের নারী দিবসের থিম-- "DigitALL: Innovation and technology for gender equality"! এবারের থিম-ভাবনায় এই 'DigitALL' শব্দটির চয়ন খুব তাৎপর্যমণ্ডিত, খুব অর্থবহ, খুব কম্প্রিহেনসিভ একটা ব্যাপার। 

আরও পড়ুন: রঙে ডুবে যায় গোটা দেশ, কিন্তু কোন জায়গার উৎসব অতি বিশিষ্ট? জেনে নিন সেই রংদারির খোঁজ...

আমরা 'ডিজিটাল' শব্দটির সঙ্গে খুবই পরিচিত। এ কালের যুগকে সর্বার্থেই 'ডিজিটাল যুগ' বলা হয়। পড়াশোনা, সাংবাদিকতা কাজ, অফিসজব, বিনোদন, শিল্প-সংস্কৃতি-- প্রায় সব ক্ষেত্রেই ডিজিটাল যুগের রমরমা। 

তবে এ বছরের নারী দিবসের এই 'DigitALL' শব্দটির  সঙ্গে ডিজিটাল শব্দটির বিশেষ ধ্বনিসাম্য থাকলেও অর্থের দিক থেকে তা বহুদূরপ্রসারী। থিমের এই শব্দটিকে ডিজিটঅল বা ডিজিটালও বলা চলে হয়তো। মোদ্দা কথা হল-- ডিজিটাল প্রযুক্তির যে রমরমা বিশ্ব জুড়ে চলেছে তার প্রতিটি ক্ষেত্রে মেয়েদের অংশগ্রহণ চাই। প্রযুক্তির ক্ষেত্রেও ভীষণ ভাবে লিঙ্গসাম্য জরুরি।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.