Most Expensive Pineapple: এক পিস আনারস এক লাখ টাকা! উত্তরবঙ্গে ফলবে?

ইংল্যান্ডের কর্নওয়ালে যে বাগানে চাষ হয় তার নামে নামকরণ করা হয় হেলিগ্যান আনারস, যার জন্য প্রায় ১ লক্ষ টাকা খরচ হয়, ফলনের সময় বিবেচনা করে যা তাদের বাড়তে থাকে। একটি ফসলের জন্য প্রায় দুই থেকে তিন বছর সময় লাগে।

Updated By: Dec 9, 2022, 04:26 PM IST
Most Expensive Pineapple: এক পিস আনারস এক লাখ টাকা! উত্তরবঙ্গে ফলবে?
ফোটো- হেলিগ্যান ডট কম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিন্তু আপনি কি জানেন যে বিভিন্ন ধরনের জিনিস আছে যা কেনার জন্য কিছুটা ব্যয়বহুল। একটি বিবিসি রিপোর্ট অনুযায়ী, ইংল্যান্ডের কর্নওয়ালে যে বাগানে চাষ হয় তার নামে নামকরণ করা হয় হেলিগ্যান আনারস, যার জন্য প্রায় ১,০০০ পাউন্ড স্টার্লিং (১ লক্ষ টাকা) খরচ হয়, ফলনের সময় বিবেচনা করে যা তাদের বাড়তে থাকে। একটি ফসলের জন্য প্রায় দুই থেকে তিন বছর সময় লাগে।

আরও পড়ুন, আপনার দেহের সবচেয়ে নোংরা অংশ কোনটি? জানলে চমকাবেন...

হাই-প্রোফাইল ফলের জন্য নিবেদিত একটি ওয়েবসাইট অনুসারে, ১৮১৯ সালে ব্রিটেনে থেকে আনা হয়েছিল এই আনারস। খুব তাড়াতাড়িই উদ্ভিদবিদরা উপলব্ধি করেন যে দেশের জলবায়ু আনারস চাষের জন্য ভাল নয়। সুতরাং, তারা এক কৌশল তৈরি করে - বিশেষ কাঠের পিট-আকৃতির পাত্র ডিজাইন করে এবং পুষ্টিগুণ তৈরি করতে তারা একটি পদ্ধতি অবলম্বন করেছিল। কাঠের তৈরি বিশেষ বাক্স তৈরি করা হয়েছিল। এছাড়াও একটি হিটারও রাখা হয়েছিল বাড়তি তাপের কথা ভেবে। যা গরম বাতাসকে দেওয়ালের ভেন্টগুলোর মধ্য দিয়ে গর্তে প্রবেশ করে।

হেলিগ্যানের এক মুখপাত্র বিবিসিকে বলেন, "আনারস একটি অত্যন্ত কষ্ট করে ফলানো একটি ফল। এর রক্ষণাবেক্ষণেও অনেক সময় লাগে একটি মানুষের। এর পাশাপাশি পরিবহণ খরচ, আনারসের ছোট ছোট টুকরোগুলিকে ভাল করে রাখতে যা খরচ হয় তা প্রায় ১০০০ পাউন্ড।'' স্পোকসপার্সন আরও বলেন, "এখন আমরা সঠিক ভিক্টোরিয়ান কৌশল শিখেছি। এটি আমাদের বাগানের এবং দর্শকদের জন্য সত্যিই একটি উপাদেয় প্রক্রিয়া।"

হেলিগানের ওয়েবসাইটে আরও বলা হয়েছে যে রাণী দ্বিতীয় এলিজাবেথকে ভিক্টোরিয়ান গ্রিনহাউসে দ্বিতীয় আনারস উপহার দেওয়া হয়েছিল। আরও জানানো হয়েছে, এই আনারসগুলি কিউ গার্ডেন এবং ক্যারিবিয়ান থেকে প্রাপ্ত বিরল ব্যক্তিদের কাছ থেকে হেলিগ্যানকে উপহার দেওয়া গাছগুলির একটি নির্বাচিত উপহার।

আরও পড়ুন, Single Life: বিয়ে হচ্ছে না বলে চিন্তিত? জেনে নিন সিঙ্গল থাকার ৫ বড় সুবিধা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.