Kidney Stone: দেশে 'রেকর্ড'! ১৫৬টি কিডনি পাথর বেরল কোনও 'অস্ত্রোপচার' ছাড়াই

ওই রোগীর 'একটোপিক কিডনি।' অর্থাৎ, ওই রোগীর কিডনি তলপেটের কাছে অবস্থিত।

Updated By: Dec 17, 2021, 03:25 PM IST
Kidney Stone: দেশে 'রেকর্ড'! ১৫৬টি কিডনি পাথর বেরল কোনও 'অস্ত্রোপচার' ছাড়াই
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন : কিডনির পাথরে 'রেকর্ড' গড়লেন দেশে! ভাবছেন, এ আবার কি? তাহলে বিষয়টা খোলসা করা যাক। একটি বা দুটি নয়... একজন রোগীর পেট কেটে কিডনি থেকে একসঙ্গে একেবারে ১৫৬টি পাথর বেরল! এইটুকু পড়েই নিশ্চয়ই চক্ষু ছানাবড়া হয়ে গিয়েছে? ভাবছেন বুঝি, এও কী করে সম্ভব? হ্যাঁ, এমন মিরাক্যল-ই ঘটিয়েছেন হায়দরাবাদের এক চিকিৎসক। ‘Keyhole Surgery’-র মাধ্যমে এক রোগীর কিডনি থেকে ১৫৬টি পাথর বের করেছেন তিনি। সারা দেশের মধ্যে একজন রোগীর কিডনি থেকে এতসংখ্যক পাথর বের করার ঘটনা এর আগে কখনও সামনে আসেনি। এটাই সর্বোচ্চ। তবে হাসপাতালের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র ল্যাপ্রোস্কপি ও এন্ডোস্কপি করেই এতসংখ্যক পাথর বের করা হয়েছে। কোনও 'বড়' অস্ত্রোপচার করতে হয়নি। 

হায়দরাবাদ হাসপাতালের তরফে জানা গিয়েছে, ৫০ বছরের ওই রোগী পেশায় স্কুল শিক্ষক। কর্নাটকের হুবলিতে কর্মরত। হঠাৎই তাঁর তলপেটে প্রচন্ড যন্ত্রণা শুরু হয়। ইউএসজি করলে দেখা যায় যে, তাঁর কিডনিতে প্রচুর সংখ্যক পাথর রয়েছে। এমনকি ওই রোগীর 'একটোপিক কিডনি।' অর্থাৎ, ওই রোগীর কিডনি তলপেটের কাছে অবস্থিত। স্বাভাবিকভাবে যা কিনা মূত্রনালীর উপরে থাকার কথা। তবে 'এক্টোপিক' কিডনি হওয়ার জন্যই এতসংখ্যক পাথর তৈরি হয়নি বলেই জানিয়েছন চিকিৎসকরা। 

হায়দরাবাদের হাসপাতালের চিকিৎসক ভি চন্দ্র মোহন জানিয়েছেন, খুব সম্ভবত ২ বছরের বেশি সময় ধরে ওই রোগীর কিডনিতে এত সংখ্যক পাথর তৈরি হয়েছে। কিন্তু তাঁর কোনও উপসর্গ-ই ছিল না। হঠাৎই তাঁর তলপেটে ব্যথা শুরু হয়। তখনই পরীক্ষা-নিরীক্ষায় কিডনিতে ১৫৬টি পাথর ধরা পড়ে! এরপরই ওই রোগীর শারীরিক পরিস্থিতির কথা বিচার বিবেচনা করে বড় অস্ত্রোপচারের বদলে ল্যাপ্রোস্কপি ও এন্ডোস্কপি করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন, Cold Wave: জাঁকিয়ে ঠান্ডা আগামী ৪-৫ দিন, হতে পারে ভয়ানক শৈত্যপ্রবাহ

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.