প্রবাসীর সংখ্যায় পয়লা নম্বরে ভারত

ভারত ছাড়াও রাশিয়া, মেক্সিকো, সিরিয়া, পাকিস্তান ও বাংলাদেশিদের মধ্যে বিদেশে থাকার প্রবণতা বেশি

Updated By: Dec 19, 2017, 05:14 PM IST
প্রবাসীর সংখ্যায় পয়লা নম্বরে ভারত

নিজস্ব প্রতিবেদন : প্রবাসীর সংখ্যায় দুনয়িার সমস্ত দেশকে ছাপিয়ে গেল ভারত। রাষ্ট্রসংঘের একটি রিপোর্টে বলা হয়েছে ১৭ মিলিয়ন অর্থাৎ ১ কোটি ৭০ লক্ষ ভারতীয় বিদেশে থাকেন। এদের মধ্যে ৫০ লক্ষই থাকেন উপসাগরীয় দেশগুলিতে।
ভারত ছাড়াও রাশিয়া, মেক্সিকো, সিরিয়া, পাকিস্তান ও বাংলাদেশিদের মধ্যে বিদেশে থাকার প্রবণতা বেশি। ওই সব দেশের ৬০ লক্ষ থেকে ১ কেটি মানুষ বিদেশে থাকেন। রাষ্ট্রসংঘের ইন্টারন্যাশনাল মাইগ্রেশন রিপোর্টে ২০১৭ অনুযায়ী ভারতের পরই তালিকায় মেক্সিকোর স্থান। সে দেশের ১ কোটি ৩০ লক্ষ মানুষ দেশের বাইরে থাকেন।
পাশাপাশি ১ কোটি ১০ লক্ষ রুশ, ১ কোটি চিনা, ৭০ লক্ষ বাংলাদেশি, ৭০ লক্ষ সিরিয় ও ৬০ লক্ষ পাকিস্তানি বিদেশে থাকেন। বিদেশে বসবাসকারী ভারতীয়দের মধ্যে বেশিরভাগই থাকেন, সংযুক্ত আরব আমিরশাহি, মার্কিন যুক্তরাষ্ট্র ও সৌদি আরবে।
বিশেষজ্ঞদের মতে, কর্মসংস্থানের সুযোগের অভাবেই ভারতীয়দের মধ্যে বিদেশে পাড়ি দেওয়ার প্রবণতা বাড়ছে। জনসংখ্যার নিরিখে সুযোগ কম হওয়ায় উপযুক্ত পারিশ্রমিক পাচ্ছেন না পেশাদাররা। সেই তুলনায় উপসাগরীয় দেশগুলি বা পাশ্চাত্যে উপার্জন অনেক বেশি। সম্প্রতি উচ্চশিক্ষায় বিদেশযাত্রার প্রবণতাও ঊর্দ্ধমুখী। সেজন্য দেশের জাতিভিত্তিক সংরক্ষণবিধিকেও দায়ী করেছেন অনেকে।  
আরও পড়ুন-পেট্রোল-ডিজেলে জিএসটি লাগুর পক্ষে কেন্দ্রীয় সরকার, সংসদে জানালেন জেটলি 

 

.