দু'সপ্তাহে জনধন অ্যাকাউন্টে জমা পড়ল ২৭ হাজার কোটি!

আইনের ফাঁস এড়িয়ে কালো টাকা সাদা করার মরিয়া চেষ্টা চলছে দেশজুড়ে।  কালো টাকা সাদা করতে এবার তাদের টার্গেট জনধন যোজনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট। নোট বাতিল পরবর্তী সময়ে নজরদারি চালিয়ে এমনটাই অনুমান রিজার্ভ ব্যাঙ্কের। নোট বাতিলের পর জন ধন অ্যাকাউন্টগুলিতে জমা টাকার পরিমাণ বেড়েছে হু হু করে।

Updated By: Nov 30, 2016, 08:27 PM IST
দু'সপ্তাহে জনধন অ্যাকাউন্টে জমা পড়ল ২৭ হাজার কোটি!

ওয়েব ডেস্ক : আইনের ফাঁস এড়িয়ে কালো টাকা সাদা করার মরিয়া চেষ্টা চলছে দেশজুড়ে।  কালো টাকা সাদা করতে এবার তাদের টার্গেট জনধন যোজনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট। নোট বাতিল পরবর্তী সময়ে নজরদারি চালিয়ে এমনটাই অনুমান রিজার্ভ ব্যাঙ্কের। নোট বাতিলের পর জন ধন অ্যাকাউন্টগুলিতে জমা টাকার পরিমাণ বেড়েছে হু হু করে।

নোট বাতিলের পর ১৪ দিনের মধ্যে দেশজুড়ে জনধন অ্যাকাউন্টে ২৭,২০০ কোটি টাকা জমা পড়েছে। ৯ নভেম্বর পর্যন্ত দেশের সব জনধন অ্যাকাউন্টে জমা পুঁজির পরিমাণ ছিল ৪৫,৬৩৬ কোটি টাকা। ২৩ নভেম্বরে জনধন অ্যাকাউন্টে জমা পুঁজির পরিমাণ বেড়ে হয় ৭২,৮৩৪ কোটি টাকা।

সবার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট, এই উদ্দেশ্য নিয়ে শুরু হয় প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প জনধন যোজনা। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের আশঙ্কা, গ্রামাঞ্চলের গরিব মানুষের জন্য যে প্রকল্প চালু করা হয়, এখন তারই সুযোগ নিচ্ছে কালো টাকার কারবারিরা। তাই অপব্যবহার রুখতে আপাতত জনধন অ্যাকাউন্ট থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা বেঁধে দিল রিজার্ভ ব্যাঙ্ক। KYC আছে এমন জনধন অ্যাকাউন্ট থেকে মাসে সর্বোচ্চ ১০, ০০০ টাকা তোলা যাবে। অতিরিক্ত টাকা তুলতে হলে গ্রাহককে ব্যাঙ্কে প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। নথি খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ব্যাঙ্ক ম্যানেজার। যে সব জনধন অ্যাকাউন্টে KYC নেই, তা থেকে মাসে সর্বোচ্চ ৫০০০ টাকা তোলা যাবে। আরও পড়ুন, সস্তা হচ্ছে বাড়ি-গাড়ি ঋণ, সুদ কমছে ২-৩ শতাংশ

.