গুজরাত গণহত্যা মামলায় দোষী সাব্যস্ত ৩১

গোধরা পরবর্তী গুজরাত দাঙ্গার একটি মামলায় ৩১ জনকে দোষী সাব্যস্ত করল মেহসানার স্পেশাল ফার্স্ট ট্যাক কোর্ট। সর্দারপুরা গণহত্যাকাণ্ড সংক্রান্ত এই মামলার ৭৩ জন অভিযুক্তর মধ্যে উপযুক্ত সাক্ষ্যপ্রমাণের অভাবে মুক্তি দেওয়া হয়েছে ৪২ জনকে।

Updated By: Nov 9, 2011, 01:20 PM IST

গোধরা পরবর্তী গুজরাত দাঙ্গার একটি মামলায় ৩১ জনকে দোষী সাব্যস্ত করল মেহসানার স্পেশাল ফার্স্ট ট্যাক কোর্ট। সর্দারপুরা গণহত্যাকাণ্ড সংক্রান্ত এই মামলার ৭৩ জন অভিযুক্তর মধ্যে উপযুক্ত সাক্ষ্যপ্রমাণের অভাবে মুক্তি দেওয়া হয়েছে ৪২ জনকে। আদালত নিঃসংশয়, এদের মধ্যে ১১ জন পুরোপুরি নির্দোষ।
২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি গভীর রাতে মেহসানার বিজাপুর তালুক-স্থিত সর্দারপুরা গ্রামে জনৈক ইব্রাহিম শেখের বাড়ি হামলা চালায় এক দল সশস্ত্র জনতা। ধারাল অস্ত্রের আঘাতে এবং জীবন্ত দদ্ধ করে মারা হয় ২০ জন মহিলা-সহ সংখ্যালঘু সম্প্রদায়ের ৩৩ জন মানুষকে। গুজরাত পুলিশের বিরুদ্ধে তদন্তে গাফিলতির অভিযোগ ওঠায় ২০০৮ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে সর্দারপুরা গণহত্যার তদন্তের ভার যায় স্পেশাল ইসভেস্টিগেশন টিম (সিট)-এর হাতে। আগামী বছর গুজরাত বিধানসভার নির্বাচন। এই পরিস্থিতিতে সর্দারপুরা গণহত্যা মামলার রায় রাজনৈতিক ভাবে নরেন্দ্র মোদি সরকারকে কিছুটা বিপাকে ফেলল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

.