করোনার তৃতীয় ঢেউ 'অবশ্যম্ভাবী', আরও 'উন্নত' Vaccine প্রয়োজন, জানাল কেন্দ্র

ট্রিপল মিউট্যান্টের কথা জানা গিয়েছিল আগেই

Updated By: May 6, 2021, 06:18 AM IST
করোনার তৃতীয় ঢেউ 'অবশ্যম্ভাবী', আরও 'উন্নত' Vaccine প্রয়োজন, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণে এমনিতেই জেরবার দেশ। আর এবার আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave)। কেন্দ্রের শীর্ষ বিজ্ঞান উপদেষ্টা ডঃ কে বিজয় রাঘবন বুধবার জানান, 'করোনার তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী। কোনোমতেই আটকানো যাবে না। তবে উপায় একটাই। ভ্যাকসিনের উন্নতি ঘটানো। করোনার নতুন প্রজাতির সংক্রমণ ঠেকাতে দরকার উন্নত টিকা।' যদিও ঠিক কোন সময় দেশে তৃতীয় ঢেউ আছড়়ে পড়বে সে ব্যাপারে এখনও নিশ্চিত কিছু জানা যায়নি।

আরও পড়ুন: জয়শঙ্কর-সহ ব্রিটেনে নিভৃতবাসে জি-৭ বৈঠকের প্রতিনিধিদল

বুধবার একটি সরকারি বিবৃতি প্রকাশ করে রাঘবন জানান, 'করোনার নতুন স্ট্রেনের সঙ্গে টিকারও বদল প্রয়োজন। এখন যে টিকা রয়েছে তা করোনার দ্বিতীয় ওয়েভের সংক্রমণ আটকানোর জন্য। এরপর ধীরে ধীরে তৃতীয় ওয়েভ প্রবেশ করবে। যা বলাই বাহুল্য, আরও বেশি সংক্রামক হবে। তার জন্য উন্নতমানের টিকা বানাতে হবে।'  

আরও পড়ুন: Corona-র মৃদু উপসর্গ থাকলে X-Ray করান, সিটি স্ক্যানে ক্যানসারের ঝুঁকি : AIIMS

প্রসঙ্গত, করোনার ডবল মিউট্যন্ট অর্থাৎ দ্বিতীয়বার অভিযোজিত হয়েছে ভাইরাসটি আরও সংক্রামক হয়েছে। মৃত্যুও বাড়ছে দেশে। ছড়িয়ে পড়েছে বিদেশেও। ভারতীয় এই স্ট্রেন নিয়ে নিত্যনতুন উদ্বেগ বাড়ছে। কিন্তু তাঁর মধ্যেই করোনার তৃতীয়বার অভিযোজিত হওয়ার আশঙ্কার কথা শোনাল কেন্দ্র। দুরারোগ্য তৃতীয় মিউট্যান্টের (Tripple Mutant) সংক্রমণ রুখতে ভ্যাকটিন আপডেট করার কথাও জানানো হয়েছে। এই মুহূর্তে ভারতে প্রতিদিনই সাড়ে তিন লাখের উপর সংক্রমণ হচ্ছে। দৈনিক মৃত্যুর সংখ্যাও সাড়ে তিন হাজারের নীচে নামছে না।