পদ্ম সম্মান পেলেন ৫ বাঙালি, দেখে নিন পুরস্কার প্রাপকদের পূর্ণাঙ্গ তালিকা

১৯৫৪ সাল থেকে বিভিন্ন ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিয়েছেন এমন ব্যক্তিত্বদের পদ্ম পুরস্কার দিয়ে সম্মানিত করে আসছে ভারত সরকার।

Updated By: Jan 25, 2020, 10:49 PM IST
পদ্ম সম্মান পেলেন ৫ বাঙালি, দেখে নিন পুরস্কার প্রাপকদের পূর্ণাঙ্গ তালিকা

নিজস্ব প্রতিবেদন: বাংলা থেকে চলতি বছর পাঁচজন পদ্মসম্মান প্রাপকের নাম ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। পদ্মভূষণ পাচ্ছেন উচ্চাঙ্গ সংগীতশিল্পী অজয় চক্রবর্তী। পদ্মশ্রী পাচ্ছেন ৪ জন বাঙালি। সাহিত্য ও শিক্ষায় পদ্মশ্রী পাচ্ছেন কাজি মাসুম আখতার। এর পাশাপাশি পদ্মশ্রী পাচ্ছেন সুশোভন বন্দ্যোপাধ্যায়, চিকিত্সায় অরুণোদয় মণ্ডল ও মণিলাল নাগ।  

প্রজাতন্ত্র দিবসের আগে প্রতিবছর পদ্মসম্মানপ্রাপকের তালিকা প্রকাশ করে ভারত সরকার। চলতিবছর পদ্ম সম্মান পাচ্ছেন ১৪১ জন। পদ্মবিভূষণ প্রাপকের সংখ্যা ৭।  ১৬ জন পাচ্ছেন পদ্মভূষণ পুরস্কার। পদ্মশ্রীপ্রাপক ১১৮ জন।

মরোণত্তর পদ্মবিভূষণ পাচ্ছেন অরুণ জেটলি, সুষমা স্বরাজ ও সমাজবাদী নেতা জর্জ ফার্নান্ডেজ। এর সঙ্গে মরণোত্তর পদ্মভূষণ পাচ্ছেন মনোহর পর্রীকর। প্রথম মোদী সরকারের জমানায় প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন তিনি। পরে ফের গোয়ার মুখ্যমন্ত্রী হন। শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা ও ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু পাচ্ছেন পদ্মভূষণ।       

 

বলিউড থেকে পদ্মশ্রী পাচ্ছেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত, প্রযোজক ও পরিচালক করণ জোহর ও প্রযোজক একতা কাপুর। এর পাশাপাশি ভারতীয় নাগরিকত্ব নেওয়া আদনান সামিও পাচ্ছেন পদ্মশ্রী।  

১৯৫৪ সাল থেকে বিভিন্ন ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিয়েছেন এমন ব্যক্তিত্বদের পদ্ম পুরস্কার দিয়ে সম্মানিত করে আসছে ভারত সরকার। প্রজাতন্ত্র দিবসের আগে প্রতিবার ঘোষণা করা হয় পদ্মপ্রাপকদের নাম। কলা, সাহিত্য, শিক্ষা, খেলা, চিকিত্সা, সামাজিক কাজকর্ম, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, সমাজসেবা, প্রশাসনিক কাজ, ব্যবসা, বিনোদন ইত্যাদি ক্ষেত্রে উজ্জ্বল ব্যক্তিত্বদের বেছে নেওয়া হয়। বলে রাখি, চিকিত্সক ও বিজ্ঞানী ছাড়া বাকি সরকারি কর্মীরা পদ্মপুরস্কারে মনোনীত হন না। 

আরও পড়ুন- ওমরকে চিনতেই পারছি না, খুব ব্যথা পাচ্ছি, মোদীকে বিঁধলেন মমতা