close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

‘আকাশ থেকে পড়বে না ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতি’, মোদী সরকারকে ‘ইতিহাস’ মনে করালেন প্রাক্তন রাষ্ট্রপতি

দিল্লিতে একটি অনুষ্ঠানে প্রণব মুখোপাধ্যায় বলেন, “বাজেট পেশে অর্থমন্ত্রী যে ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতি ঘোষণা করলেন, তা আকাশ থেকে পড়বে না। মজবুত ভিতের উপর দাঁড়িয়ে তা সম্ভব। এই মজবুত ভিত শুধুমাত্র ব্রিটিশরা নন, স্বাধীনতার পর দেশের মানুষ তৈরি করেছেন।”

Updated: Jul 19, 2019, 01:48 PM IST
‘আকাশ থেকে পড়বে না ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতি’, মোদী সরকারকে ‘ইতিহাস’ মনে করালেন প্রাক্তন রাষ্ট্রপতি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ২০২৪ সালের মধ্যে দেশের অর্থনীতি ৫ লক্ষ কোটি ডলার পৌঁছবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন বাজেট পেশের সময়। প্রশ্ন উঠছিল, কীভাবে সম্ভব? বাজেটে তেমন কোনও দিশা তো দেখাননি অর্থমন্ত্রী! কংগ্রেস জমানার অর্থ-ব্যবস্থার সমালোচনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ শাসক দলের একাধিক নেতা-মন্ত্রীদের দাবি, যাঁরা এই স্বপ্ন দেখতে ভালবাসেন না, তাঁরা ‘পেশাদার নৈরাশ্যবাদী’। বৃহস্পতিবার, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এক বক্তৃতায় বুঝিয়ে দিলেন, অতীতকে উপেক্ষা করে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির স্বপ্ন দেখা অসম্ভব।

দিল্লিতে একটি অনুষ্ঠানে প্রণব মুখোপাধ্যায় বলেন, “বাজেট পেশে অর্থমন্ত্রী যে ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতি ঘোষণা করলেন, তা আকাশ থেকে পড়বে না। মজবুত ভিতের উপর দাঁড়িয়ে তা সম্ভব। এই মজবুত ভিত শুধুমাত্র ব্রিটিশরা নন, স্বাধীনতার পর দেশের মানুষ তৈরি করেছেন।” প্রাক্তন রাষ্ট্রপতি আরও জানান, যাঁরা গত ৫৫ বছরে কংগ্রেস জমানার সমালোচনা করেন, তাঁদের জানা উচিত কোন পথে ভারত উন্নতি করেছে। এই উন্নয়নে সবার অবদান রয়েছে বলে জানান প্রণব মুখোপাধ্যায়। তবে, মোদী সরকারকে কটাক্ষ করে তিনি বলেন, এই মজবুত ভিত তৈরি হয়েছে পরিকল্পিত অর্থনীতির মাধ্যমে। আর সেই প্ল্যানিং কমিশনকে মুছে ফেলা হয়েছে। উল্লেখ্য, মোদী ক্ষমতায় আসার পর প্ল্যানিং কমিশন তুলে দিয়ে নীতি-আয়োগ সংস্থা তৈরি করা হয়েছে।

আরও পড়ুন- বিহারে বন্যায় ভেসে আসা মৃত শিশুর ছবি ভুয়ো, জানা গেল তথ্য যাচাই করে

প্রণববাবুর দাবি, শূন্য থেকে লড়াই শুরু হয়েছিল। ১.৮ লক্ষ কোটি ডলার অর্থনীতির উপর ভিত্তি করেই স্বপ্ন দেখা হচ্ছে ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতির। তিনি মনে করিয়ে দেন, জওহরলাল নেহরু, নরসিমা রাও, মনমোহন সিংয়ের মতো প্রধানমন্ত্রীদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা। অনেক চড়াই-উতরাইয়ের মাধ্যমে তৈরি হয়েছে আইআইটি, ইসরো, আইআইএম, ব্যাঙ্কের মতো প্রতিষ্ঠান। উদার অর্থনীতি নিয়ে এসেছেন মনমোহন সিং, নরসিমা রাও। এই অর্থনীতির উপর ভিত্তি করেই বর্তমান অর্থমন্ত্রী স্বপ্ন দেখাচ্ছেন বলে দাবি প্রণব মুখোপাধ্যায়।