Rajya Sabha: ২০২৪-এ মেয়াদ শেষ ৬৮ সাংসদের! রাজ্যসভায় এবার কারা?

বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে তার নিজের রাজ্য হিমাচল প্রদেশের বাইরে একটি আসন খুঁজতে হবে কারণ সেখানে কংগ্রেসের সরকার রয়েছে। কংগ্রেস কর্ণাটক এবং তেলেঙ্গানা থেকেও তাদের মনোনীত প্রার্থীদের উচ্চকক্ষে পাঠাতে পারে। 

Updated By: Jan 5, 2024, 03:29 PM IST
Rajya Sabha: ২০২৪-এ মেয়াদ শেষ ৬৮ সাংসদের! রাজ্যসভায় এবার কারা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নয়টি কেন্দ্রীয় মন্ত্রী সহ বিজেপির ষাট জন রাজ্যসভার সাংসদের রাজ্যসভার মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। মোট ৬৮ জনের এই বছর তাদের মেয়াদ পূর্ণ হচ্ছে। তাদের মধ্যে অনেকেরই লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা রয়েছে। এরফলে যারা দীর্ঘদিন ধরে উচ্চকক্ষের আসন প্রত্যাশা করছিলেন তাঁরা সুযোগ পেতে পারেন।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ ৫৭ জন নেতা এপ্রিল মাসে তাদের মেয়াদ শেষ করবেন।

আরও পড়ুন: Gautam Adani: মুকেশ আম্বানিকে টেক্কা, ভারতের সবচেয়ে ধনী এবার গৌতম আদানি

উত্তরপ্রদেশে সর্বোচ্চ ১০টি শূন্যপদ থাকবে, তারপরে মহারাষ্ট্র এবং বিহার (প্রতিটিতে ছয়টি), মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ (প্রত্যেকটিতে পাঁচটি), কর্ণাটক এবং গুজরাট (প্রত্যেকটিতে চারটি), ওড়িশা, তেলেঙ্গানা, কেরালা এবং অন্ধ্র প্রদেশ (তিনটি)। প্রতিটি), ঝাড়খণ্ড ও রাজস্থান (দুইটি), এবং উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও ছত্তিশগড় (একটি করে)। মনোনীত চার সদস্যেরও জুলাইয়ে মেয়াদ শেষ হবে।

আরও পড়ুন: PM Modi: লাক্ষাদ্বীপে নিরিবিলিতে ‘নমো’! দ্বীপপুঞ্জের অপার সৌন্দর্য্যে মুগ্ধ প্রধানমন্ত্রী...

বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে তার নিজের রাজ্য হিমাচল প্রদেশের বাইরে একটি আসন খুঁজতে হবে কারণ সেখানে কংগ্রেসের সরকার রয়েছে।

কংগ্রেস কর্ণাটক এবং তেলেঙ্গানা থেকেও তাদের মনোনীত প্রার্থীদের উচ্চকক্ষে পাঠাতে পারে। এই রাজ্যগুলিতে গত বছর তাঁরা সরকারে এসেছিল। কংগ্রেস তেলেঙ্গানা থেকে রাজ্যসভায় অন্তত দুজন মনোনীত প্রার্থীকে পাঠাবে বলে মনে করা হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.