কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মচারিদের বেতন ফারাক প্রায় দ্বিগুণ

বকেয়া মহার্ঘ ভাতা না মেলায় এমনিতেই কেন্দ্র এবং রাজ্য সরকারি কর্মচারিদের বেতনের ফারাক অনেকটাই। সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর হলে, সেই ফারাক আরও বাড়বে। কোনও কোনও ক্ষেত্রে এই ফারাক হবে দ্বিগুণ।

Updated By: Nov 24, 2015, 05:42 PM IST
কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মচারিদের বেতন ফারাক প্রায় দ্বিগুণ

ওয়েব ডেস্ক: বকেয়া মহার্ঘ ভাতা না মেলায় এমনিতেই কেন্দ্র এবং রাজ্য সরকারি কর্মচারিদের বেতনের ফারাক অনেকটাই। সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর হলে, সেই ফারাক আরও বাড়বে। কোনও কোনও ক্ষেত্রে এই ফারাক হবে দ্বিগুণ।

কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের জন্য সপ্তম পে কমিশন ন্যূনতম ২৪ শতাংশ বেতন বৃদ্ধির সুপারিশ করেছে।  মোদী সরকার কমিশনের সুপারিশ গ্রহণ করলে, একজন রাজ্য সরকারি কর্মচারি সমপর্যায়ের কেন্দ্রীয় সরকারি কর্মচারির থেকে সত্তর শতাংশ কম বেতন পাবেন। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের তুলনায় রাজ্য সরকারি কর্মচারিরা ৫৪ শতাংশ ডিএ কম পাচ্ছেন। কেন্দ্রীয় সরকারি কর্মীদের মূল বেতন ষোলো শতাংশ বাড়বে, ফলে এই ফারাক বেড়ে দাঁড়াবে ৭০ শতাংশ।

 এ রাজ্যে সরকারি কর্মচারিদের পাঁচ ধরনের বেতন কাঠামো।

*পে ব্যান্ড ওয়ান। বেতন ৪,৯০০ টাকা থেকে ১৬,২০০ টাকা।

*পে ব্যান্ড টু। বেতন ৫,৪০০ টাকা থেকে ২৫,০০০ টাকা পর্যন্ত।

*পে ব্যান্ড থ্রি। বেতন ৭,১০০ টাকা থেকে ২৭,৬০০ টাকা।

*পে ব্যান্ড ফোর। ৯,০০০ থেকে থেকে ৪৩,০০০ টাকা।

*পে ব্যান্ড ফাইভের বেতন শুরু ৩৭,০০০ টাকা থেকে। সর্বাধিক ৬০,০০০ টাকা।

চতুর্থ শ্রেণির কর্মচারি থেকে অফিসার পদমর্যাদা পর্যন্ত এই বেতন কাঠামো প্রযোজ্য। সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর হলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মূল বেতন কাঠামো হবে।

*পে ব্যান্ড ওয়ান। ৮,৩৯০ টাকা থেকে ২৭,৫৪০ টাকা।

*পে ব্যান্ড টু। ৯,১৮০ টাকা থেকে ৪২,৫০০ টাকা।

*পে ব্যান্ড থ্রি। ১২,০৭০ টাকা থেকে ৬৩,৯২০ টাকা।

*পে ব্যান্ড ফোর। ১৫,৩০০ টাকা থেকে ৬৮,৮৫০ টাকা।

*পে ব্যান্ড ফাইভ। ন্যূনতম ৬৩,৫৮০ টাকা থেকে  ১,০২,০০০ টাকা।

অর্থাত্‍ রাজ্য সরকারের একজন চতুর্থ শ্রেণির কর্মীর থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীর মূল বেতনে ফারাক হচ্ছে অন্তত ১০,০০০ টাকা। এই হারে রাজ্য সরকারের একজন অফিসারের সঙ্গে কেন্দ্রীয় সরকারের অফিসার পদমর্যাদার বেতন ফারাক অনেক বেশি। কোনও কোনও ক্ষেত্রে তা প্রায় দ্বিগুনের কাছাকাছি পৌছবে। কারণ দৈনিক ভাতা এবং মূল বেতন ছাড়াও, কেন্দ্রীয় সরকারি কর্মচারিরা আরও যেসব আর্থিক সুযোগ সুবিধা পান, তারমধ্যে রয়েছে দুই সন্তানের শিক্ষাভাতা, পরিবহণ ভাতা। বাড়ি ভাড়ার পরিমাণও রাজ্যের তুলনায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের অনেক বেশি। ফলে সব মিলিয়ে দেখা যাচ্ছে, কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মচারিদের বেতন ফারাক কোনও ক্ষেত্রেই ৭০% শতাংশের কম হচ্ছে না।