৩৭০ বাতিলের পরপরই উপত্যকায় উড়িয়ে আনা হল আরও ৮ হাজার আধা সেনা

এছাড়াও জম্মু-কাশ্মীরকে পুনর্গঠন করে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব দেয় কেন্দ্র। লাদাখকে বিধানসভাহীন এবং জম্মু-কাশ্মীরকে বিধানসভাযুক্ত কেন্দ্রশাসিত অঞ্চল করা হবে

Updated By: Aug 5, 2019, 01:13 PM IST
৩৭০ বাতিলের পরপরই উপত্যকায় উড়িয়ে আনা হল আরও ৮ হাজার আধা সেনা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আজ ৩৭০ ধারা বাতিল হওয়ার পরপরই জম্মু-কাশ্মীরে আরও ৮০০০ আধাসেনা মোতায়েন করা হচ্ছে। সংবাদমাধ্যম সূত্রে খবর। দেশের বিভিন্ন জায়গা থেকে পোস্টিং আধাসেনা একেবারে উড়িয়ে নিয়ে আসা হচ্ছে বলে জানা যাচ্ছে। বায়ুসেনার সি-১৭ মালবাহী বিমানে ওই সংখ্যক সেনা আনা হচ্ছে জম্মুতে। জম্মু-কাশ্মীরের জন্য সাংবিধানিক বিশেষ মর্যদা ৩৭০ ধারা বাতিল করার পাশাপাশি ৩৫এ ধারাও বাতিল করা হয়।

এছাড়াও জম্মু-কাশ্মীরকে পুনর্গঠন করে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব দেয় কেন্দ্র। লাদাখকে বিধানসভাহীন এবং জম্মু-কাশ্মীরকে বিধানসভাযুক্ত কেন্দ্রশাসিত অঞ্চল করা হবে। রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী এই প্রস্তাব রাখার পরই হইহট্টগোল শুরু হয়ে যায়। এই প্রস্তাবের তীব্র বিরোধিতা জানিয়ে রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজ়াদের দাবি, সংবিধানকে হত্যা করেছে বিজেপি।

আরও পড়ুন- কাশ্মীরে ৩৭০ তুলে দিল কেন্দ্র, ২টি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হল জম্মু-কাশ্মীর ও লাদাখ

উল্লেখ্য, গত সপ্তাহে দু’দফায় মোট ৩৫ হাজার অতিরিক্ত আধাসেনা মোতায়েন করা হয়েছে জম্মু-কাশ্মীরে। এরপরই জল্পনা শুরু হয় উপত্যাকায় কেন্দ্র কড়া পদক্ষেপ করতে চলেছে। জম্মু-কাশ্মীরে কী পদক্ষেপ করা হচ্ছে বিরোধীরা জানতে চাইলে, মোটের উপর চুপ থাকে সরকার। জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্য পাল মালিক ৩৭০ ও ৩৫এ ধারা প্রত্যাহারের জল্পনা উড়িয়ে দিলেও উদ্বেগ প্রশমিত হয়নি। ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদ্দুলা স্পষ্ট জানিয়ে দেন, শেষ কথা নন রাজ্যপাল। গতকাল মেহবুবা মুফতির বাসভবনে সর্বদল বৈঠক হওয়ার পর তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদ্দুলা, ফারুক আবদ্দুলা এবং মেহবুবা মুফতিকে গৃহবন্দি করা হয়।

.