Cancer-Free Therapy: ছোট্ট ঈশ্বরী এখন ক্যানসারমুক্ত! আর নয় যন্ত্রণাদায়ক কেমো, এসে গেল নতুন থেরাপি...

Cancer-Free Therapy: মাত্র ন'বছর বয়স। ঈশ্বরী বাগিরভ। ছোট্ট এই মেয়েটি ক্যানসারে আক্রান্ত? হ্যাঁ। ধরা পড়েছে আজ থেকে ৩ বছর আগে, ঈশ্বরীর ৬ বছর বয়সে।

Updated By: Feb 14, 2024, 08:14 PM IST
Cancer-Free Therapy: ছোট্ট ঈশ্বরী এখন ক্যানসারমুক্ত! আর নয় যন্ত্রণাদায়ক কেমো, এসে গেল নতুন থেরাপি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র ন'বছর বয়স। নাসিকের মেয়ে ঈশ্বরী বাগিরভ। তার জীবন তার বয়সের আর পাঁচটি মেয়ের মতো নয়। তার শৈশব অন্যরকম। কেন? কারণ, ছোট্ট এই মেয়েটি ক্যানসারে আক্রান্ত! ধরা পড়েছে আজ থেকে ৩ বছর আগে, ঈশ্বরীর তখন ৬ বছর বয়স। 'অ্যাকিউট লিম্ফোসাইটিক লিউকোমিয়া' (ALL)। এটি রক্ত ও মজ্জার এক ধরনের ক্যানসার।

আরও পড়ুন: Saraswati Puja at Andul Rajbari: সরস্বতীর তীরে ২০০ বছরের রাজবাড়িতে ঐতিহ্যের বাগদেবীর আরাধনা...

তারপর থেকেই ছোট্ট মেয়েটির উপর দিয়ে চলেছে কষ্টদায়ক চিকিৎসা। কেমোথেরাপি চলছে মুম্বইয়ের টাটা মেমোরিয়াল সেন্টারে। কিন্তু কতটুকু উন্নতি তার হয়েছে? ফের ফিরছে মারণ রোগের করাল ছায়া। মুম্বইয়ের টাটা মেমোরিয়াল সেন্টারে কষ্টদায়ক সেই চিকিৎসার কি ইতি?   

হ্যাঁ, কারণ তার জন্য সুখবর। এসে গিয়েছে ক্য়ানসার-ফ্রি থেরাপি। আর নয় যন্ত্রণাদায়ক কেমোথেরাপি। সিএআর-টি সেল থেরাপি (CAR-T cell therapy) এমন এক চিকিৎসা যার জেরে তার রোগ নির্মূল সম্ভব বলে জানা গিয়েছে। এই থেরাপির পেডিয়াট্রিক ট্রায়াল হয়ে গেলেই এটা প্রয়োগ করা যাবে। তবে ট্রায়ালের পর্যায়েই ঈশ্বরীর জন্য যথেষ্ট সুখবর। বলা হচ্ছে, তার উপর যে ট্রায়াল করা হয়েছে তা ইতিবাচক। 

ঈশ্বরীর বাবা-মায়ের কাছে বিষয়টি আশীর্বাদস্বরূপ। কেননা, ঈশ্বরীর গাড়িচালক বাবা মোটেই ধনী মানুষ নন। কষ্টেসৃষ্টে দিন চলে তাঁদের। এই অবস্থায় ক্যানসারের মতো রোগের চিকিৎসা তাঁদের পক্ষে কঠিনই।

নতুন ধরনের এই চিকিৎসায় ঈশ্বরী কেমন সাড়া দিচ্ছে?

যিনি  ঈশ্বরীর বিষয়টা দেখছেন সেই ড. গৌরব নারুলা জানান, গত দেড় বছর ধরে বিষয়টির ট্রায়াল চলছে। এই গোটা পর্বটি ওর পক্ষে রেমিসন মোড বলা যেতেই পারে। আর এটাও বলা যায় যে, অন্তত এখনকার নিরিখে ঈশ্বরী ক্যানসার-ফ্রি।

আরও পড়ুন: Palace on Wheels to Ayodhya: ৪২ বছরের রুট বদলে রামলালাই অযোধ্যার সঙ্গে জুড়ে দিলেন মথুরা, কাশী, বৃন্দাবন...

ঈশ্বরীর বাবা-মাও বলে দিয়েছেন, তাঁরাও দেখছেন তাঁদের মেয়ে আগের চেয়ে অনেক ভালো আছে, খেলছে, স্কুলে যাচ্ছে, খাওয়া-দাওয়াও ঠিকঠাক করছে। মোটামুটি স্বাভাবিক।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.