Bengal Tops Egg Production: দেশে ডিম উৎপাদনের নিরিখেও ১ নম্বর বাংলা, বলছে দিল্লির তথ্যই...

West Bengal: কেন্দ্রের থেকে মুক্তি পাওয়া অ্যানিমাল হাসবেন্ডারির স্ট্য়টিস্টিকস অনুযায়ী বার্ষিক পোলট্রির ডিম উৎপাদনে দেশের মধ্যে প্রথম পশ্চিম বাংলা। ২০২২-২৩ এর বার্ষিক ডিম উৎপাদনের হার অন্য় বছর গুলির তুলনায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Updated By: Dec 1, 2023, 12:55 PM IST
Bengal Tops Egg Production: দেশে ডিম উৎপাদনের নিরিখেও ১ নম্বর বাংলা, বলছে দিল্লির তথ্যই...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বার্ষিক পোলট্রির ডিম উৎপাদনে দেশের মধ্যে প্রথম পশ্চিম বাংলা (West Bengal)। কেন্দ্রের থেকে মুক্তি পাওয়া অ্যানিমাল হাসবেন্ডারির স্ট্য়টিস্টিকস অনুযায়ী এই ফল সামনে এসেছে। সংস্থার উচ্চপদস্থ এক কর্মচারী জানিয়েছেন, ২০২২-২৩ এর বার্ষিক ডিম উৎপাদনের হার অন্য় বছর গুলির তুলনায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: Gas Price Hike: ফের দাম বাড়ল রান্নার গ্যাসের, জেনে নিন কলকাতায় কত?

রিপোর্ট অনুয়ায়ী, দেশের মধ্যে বাংলা এখন চতুর্থ বৃহত্তম ডিম উৎপাদনের রাজ্য। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, ডিম উৎপাদনে প্রথম পাঁচ রাজ্য হল অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, তেলেঙ্গনা, পশ্চিম বাংলা এবং কর্নাটক। আর যদি বলা হয় উল উৎপাদনের কথা, তবে এই বিষয়ে প্রথম স্থান দখল করেছে রাজস্থান। পাশাপাশি প্রথম পাঁচের তালিকায় আছে জম্মু ও কাশ্মীর, গুজরাট, মহারাস্ট্র এবং হিমাচল প্রদেশ।

২০২২-২৩ অর্থনৈতিক বছরে, পশ্চিম বাংলা ৮.৬ শতাংশ বেশি দুধ উৎপাদন করেছে। এখনও অবধি এটি দ্বিতীয় বৃহত্তম দুধ উৎপাদনের রেকর্ড। রিপোর্ট অনুযায়ী জানতে পারা গেছে, এই অর্থনৈতিক বছরে উত্তর প্রদেশ রাজস্থানকে হারিয়ে সর্বোচ্চ দুধ উৎপাদন করেছে। রাজস্থান প্রতি বছরের তুলনায় এই বছর কম দুধ উৎপাদন করেছে কারণ ২০২২ সালে এলএসডি রোগের কারণে বহু সংখ্যক গবাদি পশুর মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: Karnataka: কলেজে বাবা-মায়ের সামনে বকুনি অধ্যক্ষের! বাড়ি ফিরে গায়ে আগুন দিল পড়ুয়া...

এই অর্থনৈতিক বছরেই বাংলা সর্বোচ্চ মাংস উৎপাদনের ক্ষেত্রে দেশের মধ্যে দ্বিতীয় স্থান দখল করেছে। দেশের মোট মাংস উৎপাদনের ১২ শতাংশ মাংস উৎপাদন পশ্চিম বাংলাতেই হয়ে থাকে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.