NPR তৈরির সময়ে কোনও নথি দেখাতে হবে না, জানিয়ে দিল কেন্দ্র

কেরলের মুখ্যমন্ত্রীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এনপিআর-ই এনআরসির প্রথম ধাপ। মানুষ এনিয়ে আতঙ্কিত। কেরল এনপিআর ও এনআরসি লাগু হলে তা নিয়ে চরম অশান্তি হবে

Updated By: Feb 4, 2020, 05:51 PM IST
NPR তৈরির সময়ে কোনও নথি দেখাতে হবে না, জানিয়ে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে এখনই এনআরসি হবে না। মঙ্গলবার বিবৃতি দিয়ে জানাল কেন্দ্র। তবে এনপিআর হচ্ছেই। আর তা নিয়েও সরকারের অবস্থান স্পষ্ট করে দিল সরকার।

আরও পড়ুন-নাগরিকত্ব দিলেও মতুয়াদের বলতে হবে ‘বিদেশি’, বিজেপি কীভাবে মিথ্যে বলছে বোঝালেন মমতা

সরকারের তরফে আজ জানানো হয়েছে এনপিআর হওয়ার সময় কোনও নথি দেখাতে হবে না। পাশাপাশি আধার নম্বর দেওয়াও বাধ্যতামূলক নয়।  রাজ্য সরকারগুলির সঙ্গে এনিয়ে আলোচনা চলছে।  প্রতিরাজ্যের জনবিন্যাস ও অন্যান্য তথ্য নেওয়া হবে নাগরিকদের কাছ থেকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই মঙ্গলবার এক লিখিত বিবৃতিতে জানান, এনপিআর-এর ম্যানুয়াল তৈরি হয়ে গিয়েছে। এনপিআর তৈরি করার সময়ে কোনও নথি দিতে হবে না। পাশাপাশি কোনও সন্দেহজনক ভোটদাতা খুঁজতে কোনও খোঁজখবরও হবে না।  এপ্রিলের ১ তারিখ থেকে সেপ্টেম্বেরের ৩০ তারিখ পর্যন্ত এনপিআর-এর তথ্য সংগ্রহ করা হবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ২০১০ সালে প্রথম এনপিআর তৈরি হয়। তা আপডেট করা হয় ২০১৫ সালে। অসম ছাড়া গোটা দেশেই হবে এনপিআর।

আরও পড়ুন-'আল্লা আমার বিচার করবে', ভরা আদালতে বিচারককে জুতো ছুঁড়ল IS জঙ্গি মুসা

এদিকে, উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের মমতা বন্দ্যোপাধ্যায় আহ্বান জানিয়েছেন, এনপিআর এর ফর্ম ভালো করে দেখে নিতে।  ওই ফর্মে যেসব প্রশ্ন রয়েছে তা নিয়ে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে। প্রসঙ্গত, কেরল সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে তারা জনগণনায় সাহায্য করবে কিন্তু এনপিআর-এ কোনও সাহায্য করবে না।

কেরলের মুখ্যমন্ত্রীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এনপিআর-ই এনআরসির প্রথম ধাপ। মানুষ এনিয়ে আতঙ্কিত। কেরল এনপিআর ও এনআরসি লাগু হলে তা নিয়ে চরম অশান্তি হবে।

.