মুক্ত হাতি রাজুকে 'মুক্তি' দিল আদালত

৫০ বছর ধরে শিকলে বন্দী থাকার পর আদালতের লড়াইতেও জিতল রাজু নামের হাতি। আদালত জানিয়ে দিল যিনি উদ্ধার করেছেন তাঁর কাছেই রাজু থাকবে। আর যে মাদকাসক্ত মানুষটি ভিক্ষার কাজে রাজুকে ব্যবহার করত সেই মালিক আদলতের দ্বারস্থ হয়েছিল। তাকে খালি হাতেই ফিরতে হল।

Updated By: Dec 3, 2014, 09:17 PM IST
মুক্ত হাতি রাজুকে 'মুক্তি' দিল আদালত

ওয়েব ডেস্ক: ৫০ বছর ধরে শিকলে বন্দী থাকার পর আদালতের লড়াইতেও জিতল রাজু নামের হাতি। আদালত জানিয়ে দিল যিনি উদ্ধার করেছেন তাঁর কাছেই রাজু থাকবে। আর যে মাদকাসক্ত মানুষটি ভিক্ষার কাজে রাজুকে ব্যবহার করত সেই মালিক আদলতের দ্বারস্থ হয়েছিল। তাকে খালি হাতেই ফিরতে হল।

গত জুলাই মাসে উত্তর প্রদেশে ৫০ বছর বন্দি থাকার পর হাতিটি মুক্তি পায়। মুক্তির আনন্দে রাজুর চোখ দিয়ে গড়িয়েছে জল। অবিশ্বাস্য এ ঘটনাটি ঘটেছে ভারতের ।

শিশু অবস্থায় বন থেকে হাতিটিকে চুরি করা হয়। এর পর থেকে তার দুর্দশা শুরু। মারধরের পাশাপাশি খাবার থেকেও তাকে বঞ্চিত করা হতো। কাগজ আর প্লাস্টিক খাওয়ানো হতো হাতিটাকে। পাশে সব সময় লাগানো থাকত শিকল ও সুচালো কীলক। মালিকের নিপীড়নে চরম যন্ত্রণায় দিন কাটত রাজুর। কিন্তু এখন সে মুক্ত। খুলে গেছে পায়ের বেড়ি। ঘুরতে পারছে স্বাধীনভাবে।প্রাণী সংরক্ষণবাদীরা আদালতের আদেশ নিয়ে হাতিটিকে তার নিপীড়ক মালিকের হাত থেকে উদ্ধার করেছেন। এ কাজে পুলিস ও রাজ্যের কর্মকর্তারা সহায়তা করেছেন।

.