রাজনৈতিক দলগুলির অ্যাকাউন্টও আয়কর বিভাগের আতস কাঁচের নিচে বলল কেন্দ্র

ছাড় পাবে না রাজনৈতিক দলও। এমনিতে রাজনৈতিক দলগুলোর রোজগার করবিহীন হলেও সেই অ্যাকাউন্ট পরীক্ষা করার যথেষ্ট ক্ষমতা রয়েছে আয়কর বিভাগের হাতে। আজ ঠিক এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার।

Updated By: Dec 17, 2016, 08:32 PM IST
রাজনৈতিক দলগুলির অ্যাকাউন্টও আয়কর বিভাগের আতস কাঁচের নিচে বলল কেন্দ্র

ওয়েব ডেস্ক: ছাড় পাবে না রাজনৈতিক দলও। এমনিতে রাজনৈতিক দলগুলোর রোজগার করবিহীন হলেও সেই অ্যাকাউন্ট পরীক্ষা করার যথেষ্ট ক্ষমতা রয়েছে আয়কর বিভাগের হাতে। আজ ঠিক এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার।

সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সের (সিবিডিটি) পক্ষ থেকে আজ নয়া দিল্লিতে জানানো হয়েছে, রাজনৈতিক দলগুলোর রোজগার যে অ্যাকাউন্টে জমা থাকে তা স্ক্রুটিনি করার ক্ষমতা রয়েছে আয়কর দফতরের। প্রসঙ্গত, রেজিস্টার্ড রাজনৈতিক দলগুলি অনুদান পাওয়ার ক্ষেত্রে আয়কর আইনের ১৩এ ধারায় আয়করের আওতা থেকে মুক্তি পায়। কিন্তু ওই ধারায় স্পষ্টভাবে বলে দেওয়া আছে যে, সব দলকেই পরিচ্ছন্নভাবে তাদের রোজগারের হিসাব রেখে দিতে হবে। যাতে, আয়কর বিভাগের আধিকারিকদের অডিট করতে কোনও সমস্যা না হয়।

আরও পড়ুন-  নোট বাতিল নিয়ে কী দাবি করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি?

সিবিডিটি আরও জানিয়েছে যে, ২০ হাজার টাকা বা তার চেয়ে বেশি টাকা অনুদান হিসাবে পেলে সব দলকেই সে সম্পর্কে বিশদ তথ্য রাখতে হবে। কোন ব্যক্তি ওই টাকা দান করলেন এবং তাঁর ঠিকানা রেখে দিতে হবে দলগুলিকে। এর পাশাপাশি, সবকটি রেজিস্টার্ড দলকেই একজন চ্যাটার্ড অ্যাকাউন্ট্যান্টের মাধ্যমে তাদের রোজগারের হিসাব অডিট করতে বলা হয়েছে এবং সেই রিপোর্ট নির্বাচন কমিশনের কাছে জমা দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

আরও পড়ুন- মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম করে বেনজির আক্রমণ বিজেপি সভাপতি অমিত শাহর

.