অগ্নি ৫ এর সফল উত্ক্ষেপণ করল ভারত

পরমাণু অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার ব্যালেস্টিক মিসাইল অগ্নি - ৫ এর সফল পরীক্ষামূলক উত্ক্ষেপণ করল ভারত। বৃহস্পতিবার ওডিশার আব্দুল কালাম আজাদ দ্বীপ থেকে ক্ষেপণাস্ত্রটির উত্ক্ষেপণ করে ডিআরডিও। ৫,৫০০ কিলোমিচার থেকে ৫,৮০০ কিলোমিটার দূরত্বে নির্দিষ্ট লক্ষে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। 

Updated By: Jan 18, 2018, 03:25 PM IST
অগ্নি ৫ এর সফল উত্ক্ষেপণ করল ভারত

ওয়েব ডেস্ক: পরমাণু অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার ব্যালেস্টিক মিসাইল অগ্নি - ৫ এর সফল পরীক্ষামূলক উত্ক্ষেপণ করল ভারত। বৃহস্পতিবার ওডিশার আব্দুল কালাম আজাদ দ্বীপ থেকে ক্ষেপণাস্ত্রটির উত্ক্ষেপণ করে ডিআরডিও। ৫,৫০০ কিলোমিচার থেকে ৫,৮০০ কিলোমিটার দূরত্বে নির্দিষ্ট লক্ষে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। 

চিন-সহ এশিয়ার যে কোনও জায়গায়, আফ্রিকা ও ইউরোপের একাংশে আঘাত হানতে পারে অগ্নি - ৫। ভারতের হাতে থাকা সব থেকে ভয়ঙ্কর অস্ত্র এটি। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের দাবি, যে কোনও সময় ৮,০০০ কিলোমিটার পর্যন্ত বাড়ানো যেতে পারে অগ্নি - ৫ এর পাল্লা। 

২০১২ সালের ১৯ এপ্রিল প্রথমবার অগ্নি - ৫ এর সফল উত্ক্ষেপণ করে ডিআরডিও। এর পর ২০১৩, ২০১৫, ২০১৬ সালে ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা করেছে নয়া দিল্লি। বহস্পতিবার পঞ্চম সফল পরীক্ষামূলক উত্ক্ষেপণের পর সেনাবাহিনীর অন্তর্ভুক্তির পথে আরও এক ধাপ এগোল অগ্নি - ৫। 

আরও পড়ুন - বাংলাদেশে কালী মন্দিরে দুষ্কৃতী তাণ্ডব, ভাঙা হল মূর্তি

ভূমি  থেকে ভূমি অগ্নি ৫ মোট তিনটি অংশ দিয়ে গঠিত। তিনটি ভাগই শক্তি উত্পন্ন করে কঠিন জ্বালানি থেকে। ১৭ মিটার দীর্ঘ এই মিসাইলের ওজন প্রায় ৫০ টন। অগ্নি সিরিজের আরও ৪টি ক্ষেপণাস্ত্র রয়েছে ভারতের হাতে। এর মধ্যে অগ্নি - ১ এর পাল্লা ৭০০ কিলোমিটার, অগ্নি - ২ ২,০০০ কিলোমিটার দূরত্বে আঘাত হানতে পারে। অগ্নি - ৩ এর মারণ ক্ষমতা ৩,০০০ - ৫,০০০ কিলোমিটার, অগ্নি - ৪ এর পাল্লা ৩,৫০০ - ৪,০০০ কিলোমিটার। 

 

.