মুঘলরা আমাদের হিরো হয় কীভাবে! আগ্রায় মুঘল মিউজিয়াম-এর নাম বদলে দিলেন যোগী

২০১৫ সালে আগ্রায় ওই মিউজিয়ামটি তৈরির পরিকল্পনা করে অখিলেশ যাদব সরকার

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 14, 2020, 11:48 PM IST
মুঘলরা আমাদের হিরো হয় কীভাবে! আগ্রায় মুঘল মিউজিয়াম-এর নাম বদলে দিলেন যোগী
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আগ্রায় নির্মীয়মান মুঘল মিউজিয়াম-এর নাম বদলের কথা ঘোষণা করে দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ওই মিউজিয়ামের নামকরণ করা হবে মারাঠা বীর ছত্রপতি শিবাজীর নামে।

আরও পড়ুন-টাকা নিয়ে পরীক্ষায় পাস-নম্বর বাড়ানো! অভিযুক্ত অধ্যাপককে 'ছেঁটে ফেলল' শিলিগুড়ি কলেজ

আগ্রার উন্নয়ণ নিয়ে হওয়া সোমবার এক বৈঠকে আদিত্যনাথ বলেন, মুঘলরা আমাদের হিরো হন কীভাবে! যেসব জায়গায় দাসত্বের গন্ধ আছে তা মুছে ফেলবে সরকার। এমনটাই সূত্রের খবর।

সোমবার আদিত্যনাথ এক টুইট করে জানান, আগ্রার নির্মীয়মান মিউজিয়ামের নামকরণ করা হবে ছত্রপতি শিবাজী মহারাজের নামে। উত্তরপ্রদেশে দাসত্বের গন্ধ লেগে রয়েছে এমন কিছুর জায়গা নেই। শিবাজী মহারাজই আমাদের হিরো। জয় হিন্দ। জয় ভারত। 

গত তিন বছর রাজ্যের মুখ্যমন্ত্রী থাকাকালীন রাজ্যের একাধিক জায়গার নাম বদল করেছেন আদিত্যানাথ। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। নাম বদল হয়েছে এলাহাবাদ স্টেশনেরও।

আরও পড়ুন-রাজ্য পুলিসে রদবদল; বদলি করা হল ৪ জেলার এসপিকে,সরলেন হুগলি গ্ৰামীণের পুলিস সুপার

উল্লেখ্য, ২০১৫ সালে আগ্রায় তাজমহলের কাছেই ওই মিউজিয়ামটি তৈরির পরিকল্পনা করে অখিলেশ যাদব সরকার। নির্মাণ শুরু হয় ২০১৬ সালে। ২০১৭ সালে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও তা এখনও চলছে। ঠিক হয় মিউজিয়ামে গুরুত্ব দেওয়া হবে মুঘল সংস্কৃতি, মুঘল আমলের জিনিসপত্র, ছবি, খাবার, রীতিনীতি, অস্ত্র ও অন্যান্য সব বিষয়ের ওপরে। এখন রাজপাট বদল হয়েছে। বদল হল নামও। 

.