প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির সুরক্ষায় মার্কিন প্রযুক্তিতে সাজবে এয়ার ইন্ডিয়া ওয়ান

এর জন্য ভারতকে খরচ করতে হবে প্রায় ১৯০ মিলিয়ন মার্কিন ডলার।

Updated By: Feb 7, 2019, 03:11 PM IST
প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির সুরক্ষায় মার্কিন প্রযুক্তিতে সাজবে এয়ার ইন্ডিয়া ওয়ান

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্টের এয়ার ফোর্স ওয়ানের মতো এবার একই রকম সমরাস্ত্রসজ্জিত হবে এয়ার ইন্ডিয়া ওয়ানও। এয়ার ফোর্স ওয়ানে যে ধরনের মিসাইল ডিফেন্স সিস্টেম থাকে, সেটাই এয়ার ইন্ডিয়া ওয়ানের জন্য বিক্রি করতে সম্মত হয়েছে মার্কিন প্রশাসন।

আরও পড়ুন: নয়ডার হাসপাতালে ভয়ঙ্কর অগ্নিকাণ্ড, কর্মীদের তত্পরতায় প্রাণ বাঁচল বহু রোগীর

এর জন্য ভারতকে খরচ করতে হবে প্রায় ১৯০ মিলিয়ন মার্কিন ডলার। এবার থেকে মার্কিন সমরাস্ত্র দিয়ে সাজানো এয়ার ইন্ডিয়া ওয়ানে চেপেই বিদেশ সফর করবেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি।

পেন্টাগনের সূত্র থেকে জানা গিয়েছে, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নতির জন্যই মার্কিন প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। এটা মার্কিন প্রশাসনের বিদেশ নীতি ও জাতীয় সুরক্ষা আরও শক্তিশালী হবে।

আরও পড়ুন: ভোটের মুখে স্বস্তি মোদী সরকারের! সুদ কমালো RBI

এ নিয়ে বুধবার একটি বিজ্ঞপ্তিও জারি হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, Large Aircraft Infrared Countermeasures (LAIRCAM) ও Self-Protection Suites (SPS) নামে দু'টি সিস্টেম কেনার অনুমতি দিয়েছে ট্রাম্প প্রশাসন।

প্রসঙ্গত, ভারত সরকারের তরফেই এই প্রযুক্তিগত সাহায্য নেওয়ার জন্য আবেদন জানানো হয়েছিল মার্কিন প্রশাসনের কাছে। কারণ, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির উপর হামলার আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: ভয় পেয়েই কি ধরনায় বসেছিলেন মমতা? খোঁচা অমিতের

এর জন্য এয়ার ইন্ডিয়ার দু'টি বোয়িং ৭৭৭ বিমান কেনার পরিকল্পনা করেছে। ওই দু'টি বিমানেই এই মার্কিন প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে। LAIRCAM এই প্রযুক্তি মিসাইলের হাত থেকে বিমানকে বাঁচাবে। এছাড়া বিমানের ক্রু মেম্বারদের জন্য অ্যালার্ম-সহ আরও বিশেষ প্রযুক্তি থাকবে।

.