ভোটের মুখে স্বস্তি মোদী সরকারের! সুদ কমালো RBI

সামনেই লোকসভা নির্বাচন। তার আগেই মোদী সরকারকে স্বস্তি দিল রিজার্ভ ব্যাঙ্ক।

Updated By: Feb 7, 2019, 12:34 PM IST
ভোটের মুখে স্বস্তি মোদী সরকারের! সুদ কমালো RBI

নিজস্ব প্রতিবেদন: সামনেই লোকসভা নির্বাচন। মাসখানেকের মধ্যেই ঘোষণা হওয়ার সম্ভাবনা। তার আগেই মোদী সরকারকে স্বস্তি দিল রিজার্ভ ব্যাঙ্ক। কমানো হল সুদের হার।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শশীকান্ত দাস বৃহস্পতিবার জানিয়েছেন, রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। আগে এই রেট ছিল ৬.৫। এবার তা কমে হল ৬.২৫।

প্রসঙ্গত, রেপো রেট হল আরবিআই যে হারে ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়। এই রেট কমে যাওয়ায় স্বাভাবিকভাবেই আরবিআই-এর কাছ থেকে ব্যাঙ্কগুলির নেওয়া ঋণে সুদের হার কমল।

আরও পড়ুন: আর্থিক দুর্নীতি মামলায় ইডি-র ম্যারাথন জেরা রবার্ট বঢরাকে, সুর চড়ালেন মমতা

প্রসঙ্গত, কয়েকদিন আগে বাজেটে কৃষক থেকে শুরু করে শ্রমিক, মধ্যবিত্ত সকলকেই স্বস্তি দেওয়ার চেষ্টা করেছে নরেন্দ্র মোদীর সরকার। কৃষকদের অনুদান, শ্রমিকদের পেনশন প্রকল্প, আয়করের ঊর্ধ্বসীমা বাড়িয়ে দেওয়ার ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। এবার আরবিআই-ও স্বস্তি দিল মোদী সরকারকে।

কো-অপারেটিভ ব্যাঙ্কগুলির জন্য একটি কেন্দ্রীয় সংগঠন গড়ার প্রস্তাব এসেছে রিজার্ভ ব্যাঙ্কের কাছে। বিষয়টি ইতিবাচক ভাবে আরবিআই ভাবছে বলে এদিন তাদের তরফে জানানো হয়েছে।

আরবিআই-এর গভর্নর শশীকান্ত দাস এদিন জানিয়েছেন, ২০১৯-২০ অর্থবর্ষের জিডিপি ৭.৪ শতাংশে পৌঁছতে পারে। এছাড়া মুদ্রাস্ফীতি কমে হতে পারে ৩.২-৩.৪ শতাংশ।