সানফ্রানসিসকো-বেঙ্গালুরু উড়ানের ককপিটে সকলেই মহিলা, এয়ার ইন্ডিয়ায় এই প্রথম

আমেরিকার সিলিকন ভ্যালিকে ভারতের সিলিকন ভ্যালির সঙ্গে জুড়ে দেওয়া এই AI 176-এর ককপিট-ক্রিউ সকলেই মহিলা।

Updated By: Jan 9, 2021, 02:53 PM IST
সানফ্রানসিসকো-বেঙ্গালুরু উড়ানের ককপিটে সকলেই মহিলা, এয়ার ইন্ডিয়ায় এই প্রথম

নিজস্ব প্রতিবেদন: বিমানের ককপিট-ক্রিউ সকলেই মহিলা। অসাধারণ এক ঘটনা। ভারতীয়দের নিরিখে দারুণ এক অ্যাচিভমেন্ট।

সান ফ্রানসিসকো (San Francisco) থেকে বেঙ্গালুরুর (Bengaluru) প্রথম উড়ান  AI 176 শনিবার থেকে শুরু হচ্ছে। উড়ানটি শনিবার সান ফ্রানসিসকো থেকে রাত সাড়ে আটটায় যাত্রা শুরু করে বেঙ্গালুরু পৌঁছবে আগামী ১১ জানুয়ারি। আমেরিকার সিলিকন ভ্যালিকে ভারতের সিলিকন ভ্যালির (Silicon Valley) সঙ্গে জুড়ে দেওয়া এই AI 176-এর ককপিট-ক্রিউ (Cockpit Crew) সকলেই মহিলা।

আজ থেকে বহু বছর আগে নারীকে আপন ভাগ্য জয় করার অধিকার দেওয়ার কথা বলেছিলেন এক কবি। তারপর পৃথিবীর অসংখ্য নদী দিয়ে বয়ে গিয়েছে অজস্র জলধারা। পরিবর্তন অবশ্যই ঘটেছে। নারীর ক্ষমতায়নের দিক দিয়ে বিভিন্ন দেশই এগিয়ে গিয়েছে। ভারতও এগিয়েছে। সেই প্রেক্ষিতে সম্পূর্ণ ভাবে মহিলা দ্বারা পরিচালিত বিমান ওড়ার ঘটনাটি খুবই তাৎপর্যপূর্ণ।

বোয়িং 777-200LR এয়ারক্রক্র্যাফ্ট (aircraft) VT ALG-এর ককপিট-ক্রিউ (Cockpit Crew)-তে রয়েছেন ক্যাপ্টেন জোয়া আগরওয়াল (Zoya Aggarwal), ক্যাপ্টেন পাপাগারি থানমাই (Papagari Thanmai), ক্যাপ্টেন আকাঙ্ক্ষা সোনাওয়ারে (Akansha Sonaware) এবং ক্যাপ্টেন শিবাণী মানহাস (Shivani Manhas)। প্রায় ১৭ ঘণ্টার ঐতিহাসিক এই বিমানযাত্রার শরিক হতে চলেছেন তাঁরা। ভারতের কোনও উড়ান সংস্থার তরফে এটিই হতে চলেছে দীর্ঘতম পাড়ি (commercial flight)। 

প্রসঙ্গত, মহিলা বিমানকর্মীর সংখ্যার নিরিখেও বিশ্বে ভারত শীর্ষে।

Also Read: নেতাজির জন্মবার্ষিকী উদযাপনে উচ্চ পর্যায়ের কমিটিতে সৌরভ, মিঠুন, বুদ্ধদেব ভট্টাচার্য

 

.