পাক প্রধানমন্ত্রীর ভারত সফরে আপত্তি আজমের শরীফের

একদিকে পাক প্রধানমন্ত্রীর আজমের সফর নিয়ে ভারতও যখন প্রস্তুত, ঠিক তখনই রাজা পারভেজ আশরফের সফরে আপত্তি জানালেন খোদ আজমের শরিফের দেওয়ান।

Updated By: Mar 8, 2013, 05:16 PM IST

একদিকে পাক প্রধানমন্ত্রীর আজমের সফর নিয়ে ভারতও যখন প্রস্তুত, ঠিক তখনই রাজা পারভেজ আশরফের সফরে আপত্তি জানালেন খোদ আজমের শরিফের দেওয়ান।
আশরফের ভারত সফরের ঠিক আগের দিন আপত্তি জানিয়েছেন খাজা মইনুদ্দিন চিশতির দেওয়ান। জাইনুল আবেদিন আলি খানের আপত্তির কারণটা ঠিক কী? সম্প্রতি জম্মু-কাশ্মীর সীমান্তে পাক সেনার হাতে দুই ভারতীয় জওয়ান নিহত হওয়ার পর, সে দেশের প্রধানমন্ত্রীর ভারত সফরে আসা উচিৎ নয় বলে মনে করছে আজমের শরীফ। আবেদিন সাহেব এদিন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, শনিবার রাজা আশরফের প্রার্থনা অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
পাক প্রধানমন্ত্রীর কড়া নিন্দা করা হয়েছে আজমের শরীফের পক্ষ থেকে। পাকিস্তান প্রশাসনের হাত `রক্তাক্ত` হয়েছে বলেও অভিযোগ করেন আবেদিন সাহেব। এর আগে ভারতের বিদেশমন্ত্রী সলমন খুরশিদ জানান, পাক প্রধানমন্ত্রীর সঙ্গে এক ভোজের অনুষ্ঠানে জয়পুরে উপস্থিত থাকবেন তিনি। তবে এই সফরে দ্বিপাক্ষিক বিষয়ে কোনও আলোচনা হবে না বলে জানান বিদেশমন্ত্রী।
প্রতিবেশী রাষ্ট্রের বিষয়ে সতর্ক হতে হবে। কিন্তু তার জন্য জাতীয় স্বার্থ কোনওভাবেই বিসর্জন দেওয়া হবে না। আজ রাজ্যসভায় বিদেশ নীতি নিয়ে বক্তব্য রাখার সময় একথা বলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। প্রধানমন্ত্রীর বলেন, পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নতি হয়েছে। কিন্তু সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে ব্যবস্থা না নিলে দ্বিপাক্ষিক সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক হবে না। এছাড়াও বাংলাদেশের সঙ্গে ছিটমহল চুক্তি কার্যকর করতে সাংসদদের কাছে আবেদন জানান তিনি।
 

.