দঙ্গল জিতলেন অখিলেশ, সাইকেলে সওয়ার টিপু

ছেলের কাছে হারলেন বাবা। মুলায়মের হাত থেকে ফস্কে গেল সাইকেল। নির্বাচন কমিশন জানিয়ে দিল, সাইকেল প্রতীক পাচ্ছেন অখিলেশ। তাঁকে সমাজবাদী পার্টির সভাপতি বলেও স্বীকৃতি দিয়েছে কমিশন।   

Updated By: Jan 16, 2017, 10:09 PM IST
দঙ্গল জিতলেন অখিলেশ, সাইকেলে সওয়ার টিপু

ওয়েব ডেস্ক: ছেলের কাছে হারলেন বাবা। মুলায়মের হাত থেকে ফস্কে গেল সাইকেল। নির্বাচন কমিশন জানিয়ে দিল, সাইকেল প্রতীক পাচ্ছেন অখিলেশ। তাঁকে সমাজবাদী পার্টির সভাপতি বলেও স্বীকৃতি দিয়েছে কমিশন।   

 

বাবাকে হারিয়ে সমাজবাদী পার্টির দঙ্গল জিতলেন অখিলেশ। নির্বাচন কমিশন জানিয়ে দিল সাইকেল প্রতীক এবং সেইসঙ্গে সমাজবাদী পার্টি নাম ব্যবহার করতে পারবেন তিনিই। ১৩ জানুয়ারি সাইকেলের দখল চেয়ে নির্বাচন কমিশনে দরবার করেন মুলায়ম সিং যাদব। একই দাবি জানায় অখিলেশ শিবিরও। মুলায়মের দাবি ছিল, তিনি দলের প্রতিষ্ঠাতা। তাঁকেই সাইকেল দেওয়া হোক। অখিলেশ শিবিরের যুক্তি ছিল দলের ৯০% জনপ্রতিনিধি তাদের সঙ্গে। তাই সাইকেলের আসল দাবিদার তারাই। 

 
বুধবার থেকে উত্তরপ্রদেশে মনোনয়ন জমা দেওয়ার কাজ শুরু হচ্ছে। তার আগে মঙ্গলবার নির্বাচন কমিশন জানিয়ে দিল, অখিলেশের হাতেই তারা সাইকেল তুলে দিচ্ছে।  নির্বাচন কমিশনের রায় আসার পরই লখনউয়ের বিক্রমাদিত্য মার্গে দলীয় অফিসের সামনে ভিড় করেন অখিলেশ সমর্থকরা। অখিলেশের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টির সঙ্গে এখন কংগ্রেস ও রাষ্ট্রীয় লোক দলের জোট ঘোষণা এখন সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে। অখিলেশ যাদবকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, "সমাজবাদী পার্টির প্রতীক পাওয়ার জন্য অখিলেশ যাদবকে অভিনন্দন। এটা আপনার প্রাপ্য"।

কী করবেন মুলায়ম? 

উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে লোক দলের প্রতীকে মুলায়মের নেতৃত্বে শিবপাল যাদব-অমর সিংরা লড়াই করতে পারেন বলে এখনও পর্যন্ত খবর। কমিশনের রায় আসার আগে ঘনিষ্ঠ মহলে মুলায়ম জানান, "অখিলেশের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তিনি তৈরি। দলের দখল পেতে প্রয়োজনে তিনি আদালতেও যেতে পারেন"। 

অখিলেশ শিবিরের নেতা রামগোপাল যাদব জানিয়েছেন, খুব দ্রুত তাঁরা প্রার্থী তালিকা প্রকাশ করবেন। মুলায়ম ও অখিলেশ, দুজনের তালিকাতেই যে সব নাম রয়েছে তাঁদের নিয়ে কী ঘোষণা হয় সে দিকে নজর রয়েছে রাজনৈতিক মহলের। নির্বাচন কমিশনের রায় জানার পর, এ দিন সন্ধেয় মুলায়মের বাড়ি যান অখিলেশ। দলটার নাম যখন সমাজবাদী পার্টি তখন পিকচার আভি বাকি হ্যায়। বলছে লখনউ।