Omicron: দেশে ক্রমে বাড়ছে ওমিক্রন আতঙ্ক, আরও ৪ বিদেশি যাত্রীর দেহে মিলল করোনা

জানা গিয়েছে ইতিমধ্যেই ৪ জন কোভিড পজিটিভ হিসেবে চিহ্নিত হয়েছে। 

Updated By: Dec 2, 2021, 05:29 PM IST
Omicron: দেশে ক্রমে বাড়ছে ওমিক্রন আতঙ্ক, আরও ৪ বিদেশি যাত্রীর দেহে মিলল করোনা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ওমিক্রন আতঙ্কের মাঝে বেশ কয়েকটি দেশকে 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করেছিল ভারত। এবার সেই দেশগুলিই থেকে আসা বেশ কিছু যাত্রীর দেহে ধরা পড়ল করোনা ভাইরাসের উপস্থিতি। জানা গিয়েছে ইতিমধ্যেই ৪ জন কোভিড পজিটিভ হিসেবে চিহ্নিত হয়েছে। 

এয়ার ফ্রান্সের ফ্লাইটে ২৪৩ জন যাত্রী ছিলেন। এই উড়ানটি মধ্যরাতের দিকে দিল্লি বিমানবন্দরে অবতরণ করেছিল।  তাদের কোভিড পরীক্ষা হয়েছিল সকলের, এমনটাই জানান হয়েছিল। লন্ডন থেকে আসা একটি ফ্লাইটে আরও ১৯৫ জনের করোনা পরীক্ষা হয়েছিল। এদের মধ্যে একজন ছিলেন করোনা পজিটিভ। ইতিমধ্যেই এই সব নমুনাগুলি জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলে পাঠানো হয়েছে।  অনেকসময় আরটিপিসিআর টেস্টে ধরা পড়ে না এই ভাইরাসের উপস্থিতি। তাই জিনোম সিকোয়েন্সিং এই ভরসা রাখা হচ্ছে। 

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন যে ''ওমিক্রনের উদ্বেগের বিষয়টি বিবেচনা করে বিমানবন্দরে বিদেশ থেকে আগত প্রত্যেক যাত্রীর RT-PCR করা বাধ্যতামূলক। এর মধ্যে ৪ জন কোভিড পজিটিভ যাত্রীকে এলএনজেপি হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং উপসর্গ রয়েছে এমন আরও ৪ জনকে পরীক্ষা করা হচ্ছে।" 

আরও পড়ুন, Coronavirus: দেশে ফের বাড়ল সংক্রমণ, ওমিক্রন নিয়ে আতঙ্ক বৃদ্ধি

কেন্দ্রীয় বিবৃতি অনুসারে, ওমিক্রনের ঝুঁকি হিসাবে মনোনীত দেশগুলি হল ইউরোপীয় দেশগুলি, যার মধ্যে রয়েছে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইজরায়েল। 

প্রসঙ্গত, দেশে রয়েছে ওমিক্রন আতঙ্ক। এর মধ্যেই করোনায় ফের বাড়ল দৈনিক মৃত্যু ও সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৭৬৫ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটাই বেশি। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ৯৫৪।