Amritpal Singh Arrest: টানা ৩৬ দিন ফেরার অমৃতপাল সিং, অবশেষে পঞ্জাবের মোগা থেকে গ্রেফতার খালিস্তানপন্থী নেতা

খালিস্তানপন্থী প্রচারক অমৃতপাল সিং ১৮ মার্চ থেকে পলাতক ছিলেন এবং পঞ্জাব পুলিস তার বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনের আবেদন করেছিল।

Updated By: Apr 23, 2023, 10:31 AM IST
Amritpal Singh Arrest: টানা ৩৬ দিন ফেরার অমৃতপাল সিং, অবশেষে পঞ্জাবের মোগা থেকে গ্রেফতার খালিস্তানপন্থী নেতা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে গ্রেফতার খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ। তাকে গ্রেফতার করেছে মোগা পুলিস। পঞ্জাবের মোগা শহরে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। ‘ওয়ারিশ পঞ্জাব দে’ সংগঠনের নেতা অমৃতপালের খোঁজে পঞ্জাবের বিভিন্ন জেলায় তল্লাশি অভিযান শুরু করেছিল পুলিস।

খালিস্তানপন্থী প্রচারক অমৃতপাল সিং, এক মাসেরও বেশি সময় ধরে পলাতক ছিলেন। অবশেষে রবিবার তাকে পঞ্জাবের মোগা থেকে গ্রেফতার করা হয়েছে। পঞ্জাব পুলিস, ১৮ মার্চ অমৃতপাল এবং তার সংগঠন 'ওয়ারিস পঞ্জাব দে'-এর সদস্যদের বিরুদ্ধে ব্যাপক ক্র্যাকডাউন শুরু করেছিল। তাঁরা জানিয়েছিল বলেছিল যে তাঁকে অসমের ডিব্রুগড় জেলে পাঠানো হবে। পুলিস নাগরিকদের শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানিয়েছে।

পঞ্জাব পুলিস তাদের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে বলেছে, ‘পঞ্জাবের মোগায় গ্রেফতার অমৃতপাল সিং। আরও বিশদ বিবরণ পঞ্জাব পুলিস শেয়ার করবে। শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য নাগরিকদের অনুরোধ করুন, কোনও ভুয়া খবর শেয়ার করবেন না, সর্বদা যাচাই করুন এবং শেয়ার করুন’।

 

অমৃতপাল সিংয়ের বিরুদ্ধে কঠোর জাতীয় নিরাপত্তা আইনও (এনএসএ) আনা হয়েছিল।

আরও পড়ুন: জোর করে পুরুষ ফ্লাইট অ্যাটেনড্যান্টকে চুমু, মাঝ আকাশে তাণ্ডব মদ্যপ বিমানযাত্রীর!

একজন সিনিয়র পুলিস কর্মকর্তা জানিয়েছেন, ‘তিনি একজন NSA-র বিষয় এবং তাকে ডিব্রুগড়ে নিয়ে যাওয়া হবে।‘

 

পাটিয়ালা, কুরুক্ষেত্র এবং দিল্লি সহ অনেক জায়গায় পরিবর্তিত চেহারা সহ বেশ কয়েকটি সিসিটিভি ফুটেজ এবং ফটোতে দেখা সত্ত্বেও, অমৃতপাল সিং এক মাসেরও বেশি সময় ধরে অধরা থাকতে পেরেছিলেন।

পালিয়ে যাওয়ার সময় অমৃতপালের দুটি ভিডিও এবং একটি অডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়েছিল। ৩০ মার্চ প্রকাশিত তার দুটি ভিডিওর একটিতে, তিনি বলেন যে তিনি পলাতক নন এবং শীঘ্রই সকলের সামনে উপস্থিত হবেন।

খালিস্তানপন্থী প্রচারক দাবি করেছিলেন যে তিনি তাদের মতো নন যারা দেশ ছেড়ে পালিয়ে যাবে।

আরও পড়ুন: জাতীয় পতাকা যেন কাপড়ের টুকরো! তা দিয়েই মুরগি পরিষ্কার...

এই বছরের ফেব্রুয়ারিতে, অমৃতপাল সিং এবং তার সমর্থকরা তলোয়ার ও বন্দুক নিয়ে ব্যারিকেড ভেঙ্গে অমৃতসর শহরের উপকণ্ঠে আজনালা থানায় ঢুকে পড়ে। সেখানে অমৃতপালের একজন সহযোগীকে মুক্তি দেওয়ার জন্য পুলিসের সঙ্গে তাঁদের সংঘর্ষ হয়।

এই ঘটনায়, একজন পুলিস সুপার পদমর্যাদার কর্মকর্তা সহ ছয়জন পুলিস আহত হয়েছিলেন। ঘটনার পরে ভগবন্ত মান-এর নেতৃত্বাধীন পঞ্জাব সরকার তীব্র সমালোচনার মুখে পড়ে।

এই সপ্তাহের শুরুতে, অমৃতপালের স্ত্রী কিরণদীপ কৌরকে অমৃতসরের শ্রী গুরু রাম দাস আন্তর্জাতিক বিমানবন্দরে লন্ডনের একটি বিমানে উঠতে বাধা দেওয়া হয়। তাকে অভিবাসন কর্তৃপক্ষ এবং কিছু অন্যান্য কর্মকর্তারা তিন ঘন্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করেছিলেন এবং তারপরে বিমানবন্দরে তাকে দেখতে আসা কিছু আত্মীয়দের সঙ্গে ফিরে যেতে বলেছিলেন।

কানা গিয়েছে, তাকে বিমানবন্দরে থামানো হয়েছিল কারণ তার বিরুদ্ধে একটি লুকআউট সার্কুলার (এলওসি) জারি করা হয়েছিল।

অমৃতপাল ১০ ফেব্রুয়ারি ব্রিটেনের অনাবাসী ভারতীয় কৌরকে বিয়ে করেছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.