Anantnag Attack: কাশ্মীরের ঘন জঙ্গলে সন্ত্রাসবিরোধী অভিযান, ১০০ ঘণ্টা পরেও অব্যাহত গুলির লড়াই

সামনে থেকে নেতৃত্ব দেওয়া, দুই সেনা অফিসার কর্নেল মনপ্রীত সিং এবং মেজর আশিস ধোনচাক, এবং ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিস হুমায়ুন ভাট এই অ্যাকশনে নিহত হন। আরও দুই সৈন্য আহত হয়েছে এবং অপর একজন নিখোঁজ রয়েছে বলে মনে করা হচ্ছে।

Updated By: Sep 17, 2023, 04:41 PM IST
Anantnag Attack: কাশ্মীরের ঘন জঙ্গলে সন্ত্রাসবিরোধী অভিযান, ১০০ ঘণ্টা পরেও অব্যাহত গুলির লড়াই
ছবি: ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মু ও কাশ্মীরের অনন্তনাগে সন্ত্রাসবাদীদের সঙ্গে এনকাউন্টার পঞ্চম দিনে গড়িয়েছে। প্যারা কমান্ডো সহ হাজার হাজার সৈন্য গাদোলের ঘন জঙ্গলের গভীরে গুলির লড়াই চালাচ্ছে। জঙ্গল যুদ্ধে প্রশিক্ষিত, সন্ত্রাসবাদীরা সেনাবাহিনীর থেকে বাঁচতে এনকাউন্টারকে আরও দীর্ঘায়িত করতে কঠিন ভূখণ্ড এবং বনভূমি ব্যবহার করছে।

১০০ ঘন্টারও বেশি সময় ধরে চলতে থাকা মুখোমুখি সংঘর্ষ বুধবার শুরু হয়েছিল এবং সন্ত্রাসবাদীদের নিউট্রালাইজ করার প্রচেষ্টায় সেনাবাহিনীর দুইজন এবং একজন পুলিস সদস্য সহ তিনজন অফিসার নিহত হয়েছেন।

ভারী অস্ত্র সজ্জিত সন্ত্রাসবাদীরা, সংখ্যা দুই-তিনজন রয়েছেন বলে অনুমান করা হয়েছে। তারা ঘন জঙ্গল ও খাড়া পাহাড়ে কৌশলগতভাবে সুবিধাজনক স্থানে লুকিয়ে আছে। এটি ইঙ্গিত দেয় যে কাশ্মীরের নিরাপত্তা কাঠামোর সঙ্গে লড়াই করতে সন্ত্রাসবাদীরা একটি নতুন প্যাটার্ন ব্যবহার করছে।

আরও পড়ুন: PM Vishwakarma Yojana: ব্যাঙ্ক গ্যারান্টি ছাড়াই ৩ লাখ টাকা ঋণ, জন্মদিনে কল্পতরু মোদী

এই ১০০ ঘন্টা, সৈন্যরা শত শত মোর্টার শেল এবং রকেট নিক্ষেপ করেছে এবং হাই-টেক সরঞ্জাম দিয়ে সন্দেহভাজন সন্ত্রাসবাদী আস্তানাগুলিকে আক্রমণ করেছে এবং উন্নত ড্রোন ব্যবহার করে সেই জায়গাগুলিতে বিস্ফোরক ফেলেছে।

সেনাবাহিনীর নর্দার্ন কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী শনিবার এনকাউন্টার সাইট পরিদর্শন করেছেন। সেখানে সেনাবাহিনী কীভাবে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ড্রোন এবং ফায়ার পাওয়ার সহ উন্নত সরঞ্জাম ব্যবহার করছে সেই সম্পর্কে তাকে অবহিত করা হয়।

 

এমনকি অভিযানে ব্যবহৃত ড্রোনের ছবিও প্রকাশ করেছে সেনাবাহিনী।

অপারেশন

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মঙ্গলবার রাতে সেনাবাহিনী ও পুলিসের যৌথ অভিযান শুরু হয়। এরপর পরের দিন সন্ত্রাসবাদীদের আস্তানায় যাওয়ার চেষ্টা করা হয়। মনে করা হচ্ছে সন্ত্রাসবাদীরা এই পদক্ষেপের পূর্বাভাস পেয়েছিল। তারা একদিকে ঘন জঙ্গল এবং পাহাড় এবং অন্যদিকে একটি গভীর খাদের মধ্যে আটকে থাকা বাহিনীর উপর গুলি চালায়।

সামনে থেকে নেতৃত্ব দেওয়া, দুই সেনা অফিসার কর্নেল মনপ্রীত সিং এবং মেজর আশিস ধোনচাক, এবং ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিস হুমায়ুন ভাট এই অ্যাকশনে নিহত হন। আরও দুই সৈন্য আহত হয়েছে এবং অপর একজন নিখোঁজ রয়েছে বলে মনে করা হচ্ছে।

এরপরের ঘটনা আরও চ্যালেঞ্জিং ছিল। সন্ত্রাসবাদীদের পক্ষ থেকে ভারী গুলি চালানোর ফলে আহতদের এবং অ্যাকশনে নিহত ব্যক্তিদের সরিয়ে নেওয়া একটি কাজটি কঠিন হয়ে ওঠে।

আরও পড়ুন: Man dies on Treadmil: ট্রেড মিলে দৌড়তে গিয়ে মর্মান্তিক মৃত্যু ২১ বছরের পড়ুয়ার, ভাইরাল হল ভিডিয়ো

সেনাবাহিনীর আক্রমণ অব্যাহত রয়েছে কিন্তু কোনও সন্ত্রাসবাদীকে নিউট্রালাইজ করা হয়েছে কিনা তা স্পষ্ট নয়।

ভারী গোলাগুলির মধ্যে, বনের একটি অংশেও গত বিকেলে আগুন লেহে যায়। কিন্তু অপ্রত্যাশিত বর্ষণের কারণে দ্রুত বন্ধও হয়ে যায়।

নতুন নিরাপত্তা চ্যালেঞ্জ

সন্ত্রাসবাদীরা জঙ্গল এবং উচ্চ-উচ্চতার যুদ্ধে প্রশিক্ষিত এবং দীর্ঘ পথ চলার জন্য প্রস্তুত বলে মনে করা হচ্ছে। এই ধরনের কঠিন ভূখণ্ডে লজিস্টিক সেট আপ করতে অনেক সময় লাগতে পারে বলে সূত্র বলছে, এই ধরনের সন্ত্রাসবাদের সঙ্গে মোকাবিলা করা অত্যন্ত কঠিন।

যদিও এই অঞ্চল জুড়ে শহর ও গ্রামে মোতায়েন নিরাপত্তা বাহিনী সন্ত্রাসবাদীদের সাহায্যকারী ব্যবস্থাকে অনেকাংশে ভেঙে ফেলতে সক্ষম হয়েছে। জম্মু প্রদেশের পুঞ্চ এবং রাজৌরি জেলায় সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে একই ধরনের নমুনা দেখা যাচ্ছে।

মে মাসে, সন্ত্রাসবাদীদের জোড়া আক্রমণে পাঁচ প্যারাট্রুপার সহ ১০ জন সৈন্য নিহত হয়েছিল। ব্যাপক সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েও পীর পাঞ্জালের ঘন জঙ্গলে হামলাকারীদের কাউকেই খুঁজে পাওয়া যায়নি।

২০২১ সালের অক্টোবরে, দুটি হামলায় নয়জন সৈন্য নিহত হওয়ার পরে সেনাবাহিনী পুঞ্চ-রাজৌরি বনে দীর্ঘতম সন্ত্রাসবিরোধী অভিযানের মধ্যে একটিতে নিযুক্ত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.