নেতাজির অবদান ভুলিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে একটি পরিবারের জন্য, লালকেল্লায় মন্তব্য মোদীর

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা স্বরাজ পেয়েছি বহু বলিদানের পর। এখন আমাদের দায়িত্ব স্বরাজ ও সুরাজ-এর মধ্যে একটা ভারসাম্য বজায় রাখা

Updated By: Oct 21, 2018, 11:12 AM IST
নেতাজির অবদান ভুলিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে একটি পরিবারের জন্য, লালকেল্লায় মন্তব্য মোদীর

নিজস্ব প্রতিবেদন: প্রথা ভেঙে লালকেল্লায় এবছর দ্বিতীয়বার জাতীয় পতাকা তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজাদ হিন্দ সরকারের ৭৫ বর্ষপূর্তিতে রীতি ভেঙে নেতাজি সুভাষ চন্দ্র বসুর ত্যাগের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী।

লালকেল্লায় তাঁর ভাষণে মোদী বলেন, নেতাজি চেয়েছিলেন দেশের প্রতিটি মানুষ সমান সুযোগ পাবে। সমান অধিকার ভোগ করবে। একটি সমৃদ্ধশালী দেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন সুভাষ চন্দ্র বসু। ভাগাভাগির রাজনীতি একদিন শেষ হবে বলে আশা ছিল নেতাজির। স্বাধীনতার এতদিন পরেও দেশবাসীর সেই স্বপ্ন পূরণ হয়নি।

আরও পড়ুন-প্রত্যক্ষদর্শীদের জবানবন্দিতে উঠে আসছে হাড় হিম করা তথ্য

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা স্বরাজ পেয়েছি বহু বলিদানের পর। এখন আমাদের দায়িত্ব স্বরাজ ও সুরাজ-এর মধ্যে একটা ভারসাম্য বজায় রাখা। গত চার বছরে দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে মজবুত করার জন্য অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। সার্জিক্যাল স্ট্রাইক কিংবা নেতাজির ফাইল প্রকাশ করার মতো সাহসী পদক্ষেপ নিয়েছে সরকার। দেশের প্রথম মহিলা প্রতিরক্ষামন্ত্রীও দিয়েছে এই সরকার।

কংগ্রেস ও নেহরু পরিবারকেও নিশানা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, নেলসন ম্যান্ডেলারও হিরো ছিলেন নেতাজি। কিন্তু গত ৭৫ বছরে দেশে একটি পরিবারের ভাবমূর্তিই তুলে ধরার চেষ্টা হয়েছে। নেতাজির আবদান ভুলিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে নিরন্তর। কিন্তু নেতাজির পথেই চলেছে বর্তমান সরকার। প্রতিরক্ষা বাহিনীতে মহিলাদের সামনের সারিতে আনা হচ্ছে।

আরও পড়ুন-অমৃতসর ট্রেন দুর্ঘটনার দায় নিল না কেউ, রাবণ দহনের আয়োজক কংগ্রেস কাউন্সিলর বেপাত্তা

এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আজাদ হিন্দ বাহিনীর সদস্য, সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সেনানীরা। এদিন আজাদ হিন্দ মিউজিয়ামেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

 

.