ভারতের অক্সিজেন-সঙ্কট নতুন করে সত্য করে তুলল 'বসুধৈব কুটুম্বকম্'কেই!

বিভিন্ন মেডিক্যাল ইকুইপমেন্ট নিয়ে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল সারা বিশ্ব।

Updated By: Apr 27, 2021, 07:33 PM IST
ভারতের অক্সিজেন-সঙ্কট নতুন করে সত্য করে তুলল 'বসুধৈব কুটুম্বকম্'কেই!
নিজস্ব প্রতিবেদন: সেই কোন উপনিষদের যুগে বলা হয়েছিল, এই পৃথিবীতে সকলেই সকলের আত্মীয়; বসুধৈব কুটুম্বকম্! ভারতের অক্সিজেন সঙ্কটে তার পাশে সকলের রাতারাতি দাঁড়়িয়ে পড়া দেখে সে কথাটাই মনে আসা স্বাভাবিক।
 
কোভিড-২-সঞ্জাত এই ঘোর বিভ্রাটে ক্রমশ যেন শ্বাস আটকে আসছিল ভারতের। তখন সাহায্যের হাত বাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশই কার্যত ভারতের কাছে অক্সিজেনের নামান্তর হয়ে দাঁড়াল।   
 
যেমন UK। তারা বলেছিল, তারা ভারতে 495 oxygen concentrator, 120 non-invasive ventilator এবং 20 manual ventilator পাঠাবে। ইতিমধ্যেই তারা 100 ventilators এবং 95টি oxygen concentrator পাঠিয়ে দিয়েছে। ফ্রান্স দু'টি ধাপে সাহায্য পাঠাবে। প্রথম সাহায্য এসে পৌঁছচ্ছে এই সপ্তাহেই। Eight large Oxygen Generating Plants পাঠাবে তারা। দেবে Liquid Oxygen, Respiratory material এবং 200 electric syringe pushers।  ফেজ-টু'তে পরের সপ্তাহেই দেশে এসে পৌঁছচ্ছে 5টি liquid oxygen container। ভারতে সাহায্য পাঠাচ্ছে আয়ারল্যান্ডও। Ireland 700 Oxygen concentrator দেবে চলতি সপ্তাহেই। Germany পাঠাবে Mobile oxygen production plant, 120 ventilator, 80 million-য়ের বেশি KN95 mask। ভারতের এই বন্ধু-তালিকায় রয়েছে Australia-ও। Australian Prime Minister Scott Morrison 27 April ঘোষণা করেছেন, Australia 500 ventilator, 1 million surgical mask, 500,000 P2 and N95 mask, 100,000 goggles, 100,000 জোড়া গ্লাভস এবং কুড়ি হাজারের মতো face shield পাঠাবে। Singapore 500টি BiPAP, 250টি oxygen concentrator, 4টি Cryogenic Oxygen Container দেবে। Saudi Arabia পাঠাবে তরল অক্সিজেন। Hong Kong দেবে 800টি Oxygen Concentrator। Thailand পাঠাবে 4টি Cryogenic Oxygen Tank। UAE দেবে 6টি Cryogenic Oxygen Container।
 
 
আমেরিকান President Biden ২৬ এপ্রিলই  Prime Minister Narendra Modi-র 0n 26 April, and commitসঙ্গে এ বিষয়ে আলোচনা সেরেছেন। তিনি তখনই ভারতকে আশ্বস্ত করেছিলেন এই বলে যে, COVID-19 সঙ্কটে সব সময়ই এই দুই দেশ হাতে হাত মিলিয়ে কাজ করবে। তিনি এ-ও জানান, কোভিড সঙ্কটের প্রথম পর্বে ভারত আমেরিকাকে সাহায্য করেছে, ফলে আমেরিকাও ভারতকে সাহায়্য করবে। এই আলোচনার সূত্রে United States ভারতে oxygen-সংক্রান্ত যন্ত্রপাতি, vaccine materials এবং therapeutics পাঠাচ্ছে। মার্কিন Vice President Harris-ও ভারতকে সব রকম সাহায্যের কথা বলেন এবং তিনি রোগী ও স্বাস্থ্যকর্মীদের জন্য মঙ্গল প্রার্থনা করেন। 
 
শুধু আমেরিকার সরকারই নয়, US Private sectorগুলিও এই সঙ্কটে ভারতের পাশে দাঁড়াচ্ছে। যেমন, Google। তারা ১৩৫ কোটি টাকার অর্থসাহায্য দিচ্ছে। এগিয়ে এসেছে Gilead-ও। Microsoft-ও critical oxygen concentration device কিনতে সাহায্য করবে ভারতকে। Apple-ও রিলিফ দেবে। Amazon-ও আরও কয়েকটি সংস্থার সঙ্গে একযোগে নেমে পড়েছে ভারতের পাশে দাঁড়াতে। Amazon ভারতকে  1500টি oxygen concentrator এবং অন্যান্য critical medical equipment কিনতে সাহায্য করবে। 1,000টি oxygen concentrator দিয়ে সাহায্যের হাত বাড়িয়েছে Deloitte। 
 
এছাড়া ভারতকে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে Kuwait, Russia-র মতো দেশগুলি।
 
.