India-China: পূর্ব লাদাখে গোপনে সেনা বাড়াচ্ছে বেজিং, সেনাপ্রধানের মন্তব্য়ে অশনিসংকেত

পাল্টা প্রস্তুত ভারতীয সেনাও

Updated By: Oct 2, 2021, 07:10 PM IST
India-China: পূর্ব লাদাখে গোপনে সেনা বাড়াচ্ছে বেজিং, সেনাপ্রধানের মন্তব্য়ে অশনিসংকেত

নিজস্ব প্রতিবেদন: ফের লাদাখ সীমান্তে উসকানি দিচ্ছে চিন (China)। পূর্ব লাদাখে (Eastern Ladakh) প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর গতিবিধি বেড়েছে লালফৌজের। শনিবার লাদাখের একাধিক এলাকা পরিদর্শন করে এ কথা জানান সেনাপ্রধান মুকুন্দ নারাভান (MM Naravane)। চিন সেনার গতিবিধি নজরে আসতেই পাল্টা সেনা মোতায়েন বাড়িয়েছে ভারতও (India Army)। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর কড়া নজরদারি চালানো হচ্ছে বলে জানান তিনি। 

আগামী সপ্তাহেই চিনের সঙ্গে ১৩ দফার সেনাস্তরীয় বৈঠকে বসতে চলেছে ভারত। তার আগে সীমান্তে চিনের সেনা বাড়ানো উদ্বেগ বাড়াল বলেই মনে করছেন  সেনাপ্রধান। পূর্ব লাদাখ বরাবর চিনা নির্মাণ ও আগ্রাসন ফের গত বছর জুন মাসে গালওয়ানের রক্তক্ষয়ী স্মৃতিই উসকে দিচ্ছে। এই অবস্থায় চিন ফের কোনও যুদ্ধের ইঙ্গিত দিচ্ছে কি না সে সম্পর্কে সন্দিহান সেনা।

আরও পড়ুন: PM Narendra Modi: 'রাজনৈতিক ধোকাবাজি' কৃষি আইন নিয়ে বিরোধীদের তীব্র আক্রমণ মোদীর

শুক্রবার সীমান্তে সেনা প্রস্তুতি খতিয়ে দেখেন নারাভানে। জানান, গত ছয় মাসে ভারত চিন পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছিল। শেষ ১২ দফার বৈঠকের ফলাফল ইতিবাচক দেখা গিয়েছে। সেনা হঠিয়েছে দুই দেশই। কিন্তু সীমান্তে কেন চিন ফের গতিবিধি বাড়াচ্ছে তা বোঝা মুশকিল। তবে পাল্টা প্রস্তুত রয়েছে ভারতের সেনাও। দেশবাসীকে আশ্বস্ত করেছেন সেনাপ্রধান নারাভানে। এদিন পূর্ব লাদাখের বিভিন্ন প্রান্তে গিয়ে সেনা জওয়ানদের সঙ্গে কথা বলেন তিনি। 

আরও পড়ুন: TMC in Goa: সৈকত শহরে ঘর সাজাচ্ছে তৃণমূল, ঘাসফুল শিবিরে প্রাক্তন ফুটবলার ও বক্সার

এদিকে, চিনের সেনা বাড়ানোর পরেই সীমান্তে পাল্টা স্বচালিত হাউইটজার রেজিমেন্ট কে নাই বজ্র মোতাযেন করল ভারতীয বাহিনী। শত্রুপক্ষের উপর ৫০ কিমি দূর থেকেই লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে এই ট্যাঙ্ক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.