সাধারণের জন্য সিয়াচেন হিমবাহ খুলে দেওয়ার পরিকল্পনা সেনার

এই মুহূর্তে স্থানীয় বাসিন্দা ছাড়া কোনও সাধারণ মানুষকে সিয়াচেনের ত্রিসীমানায় ঘেঁষতে দেয় না ভারতীয় সেনা। তবে, অদূর ভবিষ্যতে বদল আনা হতে পারে সেই নিয়মে।

Updated By: Sep 24, 2019, 06:54 PM IST
সাধারণের জন্য সিয়াচেন হিমবাহ খুলে দেওয়ার পরিকল্পনা সেনার

নিজস্ব প্রতিবেদন : সাধারণের জন্য সিয়াচেন হিমবাহ খুলে দেওয়ার বিষয়ে ভাবনা-চিন্তা করছে ভারতীয় সেনা। পর্যটকরা বিশ্বের উচ্চতম ও শীতলতম সেনা ক্যাম্পে কাজ করা কতটা কঠিন, তার একটা স্বাদ পান, সেই উদ্দেশ্যেই এই বিষয়ে চলছে আলোচনা। সম্প্রতি লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলের তকমা পাওয়ার পর খেকেই এ বিষয়ে এগোতে চাইছে সেনা। 

 

ভারতীয় সেনার চিফ জেনেরাল বিপিন রাওয়াত জানিয়েছেন, সেনার কার্যকলাপ নিয়ে সাধারণ মানুষের মধ্যে একটা আলাদা আগ্রহ কাজ করে। কীভাবে অত ঠান্ডায় তাঁরা কর্তব্যে অনড় থাকেন? কীভাবেই বা তাঁরা প্রতিনিয়ত লড়াই করেন মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঠান্ডার সঙ্গে? এ সকল বিষয় নিয়ে যথেষ্ট আগ্রহী সাধারণ মানুষ। আর সেই কারণেই সেনাপ্রধান বলেন, "ইতিমধ্যেই সাধারণ মানুষের জন্য দেশের বেশ কিছু সেনা প্রশিক্ষণ শিবির খুলে দেওয়া হয়েছে। পরবর্তী পর্যায়ে সেই সংখ্যা আরও বাড়ানো হবে। সিয়াচেনের মত কিছু দূর্গম স্থানেও সাধারণ মানুষকে প্রবেশাধিকার দেওয়ার কথা ভাবা হচ্ছে।"

এই মুহূর্তে স্থানীয় বাসিন্দা ছাড়া কোনও সাধারণ মানুষকে সিয়াচেনের ত্রিসীমানায় ঘেঁষতে দেয় না ভারতীয় সেনা। তবে, অদূর ভবিষ্যতে বদল আনা হতে পারে সেই নিয়মে। এমনই বেশ কয়েকটি বেশি উচ্চতার স্থানে সাধারণ মানুষকে প্রবেশাধিকার দিতে চাইছে সেনা। 

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ার অপরাধ ধরার মতো প্রযুক্তি নেই বলে আর পার পাওয়া যাবে না, সরকারকে সুপ্রিম কোর্ট

তবে, ঠিক কী শর্তে বা বছরের কোন নির্দিষ্ট সময়ে পর্যটকরা সিয়াচেনে যেতে পারবেন সে বিষয়ে এখনও কিছু জানায়নি সেনা। তবে মনে করা হচ্ছে শারীরিকভাবে সক্ষম পর্যটকরাই কেবলমাত্র দূর্গম এই স্থানে যাওয়ার অনুমুতি পাবেন। তার সঙ্গে তাঁদের সুরক্ষারও ব্যবস্থা করবে সেনা। 

.