Aurora Borealis: হাত বাড়ালেই 'অরোরা বোরিয়ালিস'! মেরুজ্যোতিতে আলোকিত লাদাখের আকাশ...

Aurora Borealis in Ladakh: আশঙ্কার পাশে প্রাপ্তিটুকুও কম নয়। অরোর বোরিয়ালিস বা মেরুজ্যোতিতে ভরে উঠছে দেশ মহাদশের আকাশতল। এবার মেরুজ্যোতি দেখতে পাওয়া গেল লাদাখেও!

Updated By: May 12, 2024, 04:04 PM IST
Aurora Borealis: হাত বাড়ালেই 'অরোরা বোরিয়ালিস'! মেরুজ্যোতিতে আলোকিত লাদাখের আকাশ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দু-একদিন আগেই জানা গিয়েছিল, ঘটতে চলেছে এক সৌরঝড়। এবং এ-ও জানা গিয়েছিলেন যা গত ২০ বছরেরও বেশি সময়ে-পর্বের মধ্যে সবচেয়ে শক্তিশালী এক সৌরঝড় হিসেবে চিহ্নিত হতে চলেছে। এই সৌরঝড়র আঘাত নিয়ে সকলেই খুব উত্তেজিত ছিল। তবে আশঙ্কার পাশে প্রাপ্তিটুকুও কম নয়। অরোর বোরিয়ালিস বা মেরুজ্যোতিতে ভরে উঠছে দেশ মহাদশের আকাশতল। এবার মেরুজ্যোতি দেখতে পাওয়া গেল লাদাখেও!

আরও পড়ুন: Horoscope Today: তুলার সুসময় শুরু, ধনুর লক্ষ্যপূরণ; মীনের পরিকল্পনায় সাফল্য! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...

গত শুক্রবারই শক্তিশালী এই সৌরঝড় আঘাত হেনেছে পৃথিবীতে। আর এর জেরেই তাসমানিয়া থেকে শুরু করে ব্রিটেনের আকাশে বর্ণিল আলো বা মেরুজ্যোতি বা অরোরা বোরিয়ালিস দেখতে পাওয়া গেল। বলা হয়েছিল সপ্তাহান্ত পর্যন্ত চলতে পারে এই সৌরঝড়। এর জেরে নানা বিঘ্ন ঘটার আশঙ্কা রয়েছে হয়তো। তবে, এর জেরে মেরুজ্যোতি দেখারও একটা সুযোগ ঘটছে। এই সৌরঝড়ের প্রভাবে উত্তর ইউরোপ ও অস্ট্রেলেশিয়ায় দেখা যাওয়া অরোরা বা নর্দার্ন লাইটের মনোমুগ্ধকর ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন অনেকেই। 

কী হয় এই এই সৌরঝড়ে? কী কী বিঘ্ন ঘটে? 

সৌরঝড়কে 'জিওম্যাগনেটিক স্টর্ম'ও বলে। এই ঝড়ে পৃথিবীর চৌম্বকক্ষেত্রের পরিবর্তন ঘটে। এর জেরে  স্যাটেলাইট ও বিদ্যুৎ গ্রিডের কার্যক্রমে বিঘ্ন ঘটার আশঙ্কা থাকে। একটা শক্তিশালী 'জিওম্যাগনেটিক স্টর্ম' পৃথিবীর দিকে ক্রমশ এগিয়ে আসছে। এবারও কোথাও কোথাও কখনও কখনও এমন ছন্দপতন ঘটেছে। তবে এখনও বড় আকারে তেমন কিছু ঘটেনি।

আরও পড়ুন: Lok Sabha Election 2024: 'এবার প্রধানমন্ত্রী হবেন মমতা বন্দ্যোপাধ্যায়'! 'প্রথম বাঙালি পিএম'? কে বলে দিলেন এত বড় কথা?

সৌর-আলোক সাধারণত আলোর গতিতে ছুটে চলে। প্রায় ৮ মিনিটে পৃথিবীতে এসে পৌঁছয় এই আলো। তবে অরোর বোরিয়ালিসের ভ্রমণগতি অনেকটাই কম। তবে সেই তুলনায় ধীর-গতিতে-আসা আলোক কিরণমালা যেভাবে এ মর্ত্যের আকাশতলকে বর্ণময় করে তুলছে সেই অনির্বচনীয় সৌন্দর্যকে বর্ণনা করা ক্রমশই কঠিন হয়ে দাঁড়াচ্ছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.