Muslim Marriage Act in Assam: অসমে বাতিল মুসলিম বিবাহ আইন, এবার রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি?

Muslim Marriage Act in Assam: এআইইউডিএফ প্রধান বদরুদ্দিন আজমল বলেন, অসমে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার ক্ষেত্রে এটি হল প্রথম ধাপ  

Updated By: Feb 25, 2024, 09:10 PM IST
Muslim Marriage Act in Assam: অসমে বাতিল মুসলিম বিবাহ আইন, এবার রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরাখণ্ডের পর এবার অসমে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গেলেন রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। মুসলিম ম্যারেজ অ্যান্ড ডিভোর্স অ্য়াক্ট বাতিল করার সিদ্ধান্ত নিল অসম সরকার। এমনটাই সিদ্ধান্ত হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। ফলে এর পর থেকে মুসলিমদের বিয়ে স্পেশাল ম্যারেজ অ্যাক্টে নথিভূক্ত করতে হবে।

আরও পড়ুন- গেটে তালা দিয়ে থরথরিয়ে কাঁপলেন অজিত, দিনভর উত্তেজনার পর উদ্ধার করল পুলিস

কেন বাতিল মুসলিম বিয়ের আইন? সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, গত ২৩ ফেব্রুয়ারি রাজ্যে মুসলিম ম্যারেজ অ্যান্ড ডিভোর্স রেজিস্ট্রেশন অ্যাক্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। কারণ ওই আইনে ছেলে ও মেয়ের বয়স যথাক্রমে ২১ ও ১৮ না হলেও বিয়ের ব্যবস্থা রয়েছে। অসমে বাল্যবিবাহ বন্ধের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

অসম সরকারের ঘোষণা মতো এখন থেকে স্পেশাল ম্যারেজ অ্যাক্টে মুসলিমরা বিয়ের রেজিস্ট্রেশন করতে পারবেন। রাজ্যের ৩৪ শতাংশ মানুষ মুসলিম। এদের বিয়ের রেজিস্ট্রেশনের জন্য ছিলেন মোট ৯৪ জন কাজি। তার এখন থেকে তারাও বেকার হয়ে গেলেন। ওইসব কাজীদের এককালীন ২ লাখ টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার।

উল্লেখ্য, ইতিমধ্যেই উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি চালু করেছে পুস্কর ধামি সরকার। এবার হয়তো সেই পথেই এগোচ্ছেন হিমন্ত বিশ্বশর্মাও। সেকথা বলেওছেন অসমের মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি আরও জানিয়ে দিয়েছেন এমন আইন আনা হচ্ছে যাতে বহুবিবাহকে অপরাধ বলে গন্য করা হবে।

মুসলিম বিবাহ আইনটি ছিল ১৯৩৫ সালের। আইনটি বাল্য বিবাহকে উত্সাহ দিচ্ছিল। এমনটাই দাবি অসমের পর্যটন মন্ত্রীর। এনিয়ে এআইইউডিএফ প্রধান বদরুদ্দিন আজমল বলেন, অসমে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার ক্ষেত্রে এটি হল প্রথম ধাপ। পাশাপাশি মুসলিমদের কোনঠাসা করে হিন্দু ভোট এককাট্টা করার চেষ্টা ছাড়া আর কিছুই নয়। এই আইন বাতিলের বিরোধিতা আমরা করব তবে তা ভোটের পর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.