close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

দুইয়ের বেশি সন্তান! মিলবে না সরকারি চাকরি, সিদ্ধান্ত অসম সরকারের

আগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে, আইনি শিলমোহর দিয়ে বিজেপি শাসিত অসম সরকার জানায়, এই সিদ্ধান্ত কার্যকর হবে ২০২১ সালে ১ জানুয়ারি থেকে। ২০১৭ সালে জনসংখ্যা নিয়ে একটি খসড়া তৈরি হয়, সেখানে এই সিদ্ধান্তের উল্লেখ ছিল

Updated: Oct 23, 2019, 12:56 PM IST
দুইয়ের বেশি সন্তান! মিলবে না সরকারি চাকরি, সিদ্ধান্ত অসম সরকারের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জন্ম নিয়ন্ত্রণ বাগে আনতে নজিরবিহীন পদক্ষেপ অসম সরকারের। মঙ্গলবার সর্বানন্দ সোনোয়ালের মন্ত্রিসভার তরফে সিদ্ধান্ত নেওয়া হয়, দুইয়ের বেশি সন্তান থাকলে সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবে। মিলবে না সরকারি চাকরিও। এমনকি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না দুইয়ের বেশি সন্তানের পিতা-মাতারা।

আগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে, আইনি শিলমোহর দিয়ে বিজেপি শাসিত অসম সরকার জানায়, এই সিদ্ধান্ত কার্যকর হবে ২০২১ সালে ১ জানুয়ারি থেকে। ২০১৭ সালে জনসংখ্যা নিয়ে একটি খসড়া তৈরি হয়, সেখানে এই সিদ্ধান্তের উল্লেখ ছিল। এ দিন সে রাজ্যের শিল্পমন্ত্রী মোহন পটওয়ারি জানান, জনসংখ্যা কমাতেই এই পদক্ষেপ করা হচ্ছে। তবে, সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যে সমালোচনা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

আরও পড়ুন- পুলওয়ামায় সেনা এনকাউন্টারে খতম ৩ জইশ জঙ্গি

উল্লেখ্য, এনআরসি নিয়ে চাপান-উতর অব্যাহত অসমে। নাগরিক পঞ্জি থেকে বাদ পড়া ১৯ লক্ষ মানুষের ভবিষ্যত অনিশ্চিয়তার মধ্যে। এই আবহে জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সরকারের এ হেন কড়া মনোভাবে সরব বিরোধীরা।