লকডাউনের মাঝেই বিধি মেনে খুলল বদ্রীনাথ, প্রথম পুজো প্রধানমন্ত্রীর

র সাড়ে ৪টেয় বদ্রীনাথ মন্দির খোলা হয়েছিল। সামাজিক দূরত্বের বিধি মেনে পুজো করা হয়েছে। 

Updated By: May 16, 2020, 04:30 PM IST
লকডাউনের মাঝেই বিধি মেনে খুলল বদ্রীনাথ, প্রথম পুজো প্রধানমন্ত্রীর
ফাইল চিত্র। লোকসভার শেষ দফার আগে বদ্রীনাথে প্রধানমন্ত্রী।

নিজস্ব প্রতিবেদন: লকডাউনে ভক্তরা নেই। কিন্তু তা বলে রীতিতে ছেদ পড়েনি। শুক্রবার ভোরে হিন্দুদের চার ধামের অন্যতম বদ্রীনাথ মন্দিরে বিধি মেনেই হল পুজোঅর্চনা। আর বদ্রীনাথ মন্দির খোলার পর প্রথম পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সশরীরে অবশ্য উপস্থিত ছিলেন না। 

উত্তরাখণ্ড সরকারের এক আধিকারিক জানিয়েছন, ভোর সাড়ে ৪টেয় বদ্রীনাথ মন্দির খোলা হয়েছিল। সামাজিক দূরত্বের বিধি মেনে পুজো করা হয়েছে। মন্দিরে ছিলেন প্রধান পুরোহিত রাওয়ালপ্রসাদ নামবুদিরি-সহ আরও ১০ পুরোহিত। করোনা অতিমারির জেরে সমস্ত বিধি মেনেই যাবতীয় রীতি সম্পন্ন হয়েছে। ১০ কুইন্ট্যাল ফুল দিয়ে সাজানো হয়েছিল  গোটা মন্দির। তবে প্রথমবার কোনও ভক্ত পুজো দেখতে পাননি। 

সকাল ৯টা নাগাদ মন্দিরে প্রথম পুজো দিয়েছেন নরেন্দ্র মোদী। তিনি সশরীরে ছিলেন না। তাঁর হয়ে পুজো দেন প্রধান পুরোহিত। বলে রাখি, লোকসভা ভোটের শেষ দফার আগে কেদারনাথে গিয়ে গুহায় রাত্রিবাস করেছিলেন প্রধানমন্ত্রী। পরেরদিন সকালে গিয়েছিলেন বদ্রীনাথে।   

বদ্রীনাথ মন্দির খোলার পর বিশ্বজুড়ে থাকা ভক্তদের অভিনন্দন জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। খানিকটা আক্ষেপ করেই তিনি জানান,''চার ধাম খুলে গিয়েছে। কিন্তু করোনা সঙ্কটে চার ধাম যাত্রা এখনও শুরু হল না। চারধাম যাত্রা শুরু করা নিয়ে কেন্দ্রের সঙ্গে কথা চলছে। সঠিক সময়েই সিদ্ধান্ত নেওয়া হবে। আশা করি ভগবান বদ্রীনাথের আশীর্বাদে পরিস্থিতি স্বাভাবিক হবে। শীঘ্রই শুরু হবে যাত্রা। 

আরও পড়ুন- দিঘা সমুদ্রে ঢেউয়ের সঙ্গে ভেসে আসছে 'পেজা বরফ'? চরিত্র বদলানোয় ভাবাচ্ছে গবেষকদের

.